ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

ডাটা নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার: জব্বার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, নভেম্বর ৩, ২০২২
ডাটা নিরাপত্তা নিশ্চিতে কাজ করছে সরকার: জব্বার

ঢাকা: ডিজিটাল যুগের চ‌্যালেঞ্জ মোকাবিলায় ডাটা নিরাপত্তা এবং দেশের ডাটা দেশের ভেতর সংরক্ষণ অপরিহার্য জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডাটা নিরাপত্তা নিশ্চিত করতে সরকার সম্ভাব‌্য সব পদক্ষেপ নিতে কাজ করছে।

বৃহস্পতিবার (০২ নভেম্বর) স্মার্ট ক্লাউড সার্ভিস লিমিটেডের ছয় সদস‌্যের একটি প্রতিনিধিদল প্রতিষ্ঠানটির ব‌্যবস্থাপনা পরিচালক মাহবুব জামানের নেতৃত্বে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রীর সঙ্গে সচিবালয়ে সাক্ষাৎ করতে এলে তিনি একথা বলেন।

সাক্ষাৎকালে তারা ক্লাউড ডাটা সেন্টারের জন‌্য টাওয়ার শেয়ারিং, ফাইভ-জি সংযোগ, দেশের ডাটা দেশের মধ‌্যে রাখার প্রয়োজনীয়তা এবং ক্লাউড কম্পিউটিংয়ের জন‌্য ক্লাউড সার্ভিসের প্রয়োজনীয়তাসহ এ সংক্রান্ত বিভিন্ন বিষয়াদি নিয়ে আলোচনা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী দেশের মধ‌্যে দেশের ডাটা সংরক্ষণ ও নিরাপত্তার বিষয় তুলে ধরে বলেন, ডাটা হচ্ছে আগামী পৃথিবীর সবচেয়ে বড় সম্পদ। এই সম্পদের সংরক্ষণ ও নিরাপত্তার কোনো বিকল্প নেই। ক্লাউড ডাটা সেন্টারের জন‌্য ফাইভ-জি প্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে তিনি সরকারের পাশাপাশি বেসরকারি উদ‌্যোক্তাদের বিনিয়োগ খুবই সময়োপযোগী বলে উল্লেখ করেন।

ডাটা ক্লাউডের মাধ‌্যমে আইওটি ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন আসছে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, ক্লাউড ডাটা সার্ভিস মোবাইল ফোনের তথ‌্য, ফটো বা ভিডিও ই-মেইল, ডিজিটাল কমার্স, ওয়েব হোস্টিং ইত‌্যাদি ক্ষেত্রে আমূল পরিবর্তনের সূচনা করবে। তিনি স্মার্ট সার্ভিস লিমিটেডকে ক্লাউড ডাটা সেন্টার প্রতিষ্ঠায় ফাইভ-জি সংযোগ ও টাওয়ার শেয়ারিংসহ সম্ভাব‌্য সব ধরনের সহযোগিতা দেওয়ার আশ্বাস ব‌্যক্ত করেন। মন্ত্রী স্মার্ট ক্লাউড সার্ভিস প্রতিষ্ঠার পাশাপাশি দেশের কৃষি ও মৎস‌্যচাষে আইওটি প্রযুক্তি সম্প্রসারণে সংশ্লিষ্টদের বিনিয়োগে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রতিনিধিদল ক্লাউড ডাটা সেন্টারের জন‌্য ঢাকা, রাজশাহী, যশোর ও চট্রগ্রামে টাওয়ার লোকেশন হিসেবে তাদের পরিকল্পনার কথা মন্ত্রীকে অবহিত করেন।

প্রতিনিধিদলের অপর সদস‌্যরা হলেন—সাবেক নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ, রিয়ার এডমিরাল (অব.) জুলফিকার আজিজ, তারেক রফি ভুইয়া এবং মো. মইনুল ইসলাম মজুমদার।

বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, নভেম্বর ০৩, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad