ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

উদ্বোধন হতে যাচ্ছে ‘বিনিময়’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
উদ্বোধন হতে যাচ্ছে ‘বিনিময়’

ঢাকা: ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সরকারের সুদূরপ্রসারী পদক্ষেপ গুলোর মধ্যে একটি যুগোপযোগী উদ্যোগের নাম ‘বিনিময়’। যা সর্বজনীন ডিজিটাল আর্থিক লেনদেন প্রতিষ্ঠার জন্য যুগান্তকারী প্ল্যাটফর্ম।

স্বচ্ছতার পাশাপাশি পেমেন্ট সিস্টেমের মধ্যে নিরবচ্ছিন্ন ও সুরক্ষিত লেনদেন নিশ্চিত করবে, সেই সঙ্গে লেনদেনের খরচ কমাবে।

রোববার (১৩ নভেম্বর) উদ্বোধন হতে যাচ্ছে প্ল্যাটফর্মটি। শনিবার (১২ নভেম্বর) রাতে প্রতিষ্ঠানটি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ‘বিনিময়’ আনুষ্ঠানিক উদ্বোধন করবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ। উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সাম্প্রতিক বছরগুলোতে সরকার সমস্ত ব্যাংক, মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস এবং পেমেন্ট সিস্টেম প্রোভাইডারদের সমস্ত অ্যাকাউন্টকে ইন্টারঅপারেবল করার উদ্যোগ নিয়েছে। এটি গ্রাহক, ব্যবসায়ী, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার (পিএসপি), ই-ওয়ালেট, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, পেমেন্ট সিস্টেম অপারেটর, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেনের সেতু বন্ধন হিসেবে কাজ করবে। বিনিময় সব ধরনের আর্থিক লেনদেনকে সাশ্রয়ী, সহজ এবং স্বচ্ছ করে তুলবে, যার মধ্যে রয়েছে কর্মচারীদের বেতন প্রদান, রেমিট্যান্স পাঠানো, ট্যাক্স/ভ্যাট প্রদান, ইউটিলিটি বিল পরিশোধ এবং ই-কমার্স লেনদেন।
 
সেখানে আরও জানানো হয়, বিনিময় একটি ওয়েব বেজড প্ল্যাটফর্ম যা একটি সেবা হিসেবে ব্যাংক, এমএফএস এবং পেমেন্ট সিস্টেম অপারেটর এর নিজস্ব অ্যাপে যুক্ত হচ্ছে। প্লাটফর্মটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী (আইডিয়া) প্রকল্প এবং বাংলাদেশ ব্যাংক-এর যৌথ উদ্দ্যোগে তৈরী করা হয়েছে, যা তৈরীতে সহযোগী হিসেবে কাজ করেছে ভেলওয়্যার লিমিটেড, মাইক্রোসফট বাংলাদেশ ও ওরিয়ন ইনফরমেটিকস লিমিটেড। বিনিময় প্লাটফর্মটির রক্ষনা-বেক্ষনের দায়িত্ব পালন করবে ভেলওয়্যার লিমিটেড।
 
এর আগে, বৃহস্পতিবার (১০ নভেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক প্রজ্ঞাপনে ইন্টারঅপারেবল ডিজিটাল লেনদেন প্ল্যাটফর্ম (আইডিটিপি)-এর খরচ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে।  

যেখানে উল্লেখ করা হয়েছে, বিকাশ থেকে রকেটে টাকা পাঠাতে (প্রতি হাজারে) খরচ হবে পাঁচ টাকা। আর এমএফএস সেবা (বিকাশ, রকেট ইত্যাদি) থেকে ব্যাংকে টাকা পাঠাতে (প্রতি হাজারে) খরচ হবে ১০ টাকা। অপরদিকে, এমএফএস থেকে পেমেন্টে সার্ভিস প্রোভাইডারের (পিএসপি) অ্যাকাউন্টে টাকা পাঠাতে খরচ হবে হাজারে পাঁচ টাকা। ইন্টারঅপারেবল ডিজিটাল ট্র্যানজেকশন প্ল্যাটফর্ম-আইডিটিপি চালু হওয়ার পরের দিন সোমবার (১৪ নভেম্বর) থেকে লেন ন করা যাবে।

বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, নভেম্বর ১২, ২০২২
এমএমআই/এনএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।