ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

তথ্যপ্রযুক্তি

রাজশাহীতে ডিজিটাল উদ্ভাবনী মেলার পর্দা নামলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
রাজশাহীতে ডিজিটাল উদ্ভাবনী মেলার পর্দা নামলো

রাজশাহী: ‘উদ্ভাবনী জয়োল্লাসে স্মার্ট বাংলাদেশ’ এই স্লোগানকে সামনে রেখে রাজশাহী জেলা প্রশাসন আয়োজিত ডিজিটাল উদ্ভাবনী মেলা শেষ হলো বুধবার। সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মধ্যে দিয়ে দুই দিনব্যাপী এই মেলার পর্দা নামলো।

বুধবার (১৬ নভেম্বর) বিকেলে রাজশাহী কলেজিয়েট স্কুলে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পরিকল্পিতভাবে একটা লক্ষ্য নিয়ে, একটা ভিশন নিয়ে বাংলাদেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন। ২০১৮ সালের নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে গুরুত্বসহকারে প্রধামন্ত্রীর উদ্ধৃতি দিয়ে উল্লেখ করা হয়েছিল যে, বাংলাদেশের সকল কর্মকাণ্ড ডিজিটাইজড করা হবে। সেই ডিজিটাল বাংলাদেশ আজ বাস্তব।

তিনি আরও বলেন, শুরুতে ডিজিটাল বাংলাদেশের কথা যখন বলা হয়, তখন এটি নিয়ে নানা রকম ঠাট্টা-বিদ্রুপ মানুষের কাছ থেকে শুনতে হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা কোনদিকে না তাকিয়ে তার অবিচল লক্ষ্যে স্থির থাকেন এবং তার সন্তান, যিনি প্রযুক্তির উচ্চ পর্যায়ের জ্ঞানের অধিকারী সজীব ওয়াজেদ জয়কে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি উপদেষ্টা হিসেবে মনোনয়ন দেন। সেখান থেকে তার নেতৃত্বে কাজ শুরু হয়। এখন দেশের প্রতিটি জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ কার্যালয়ে থেকে মানুষে বিভিন্ন তথ্যসেবা পাচ্ছেন। বিজ্ঞান ও প্রযুক্তির সাফল্যের কোন শেষ নেই। এটি দিনকে দিন বাড়ছে। নতুন প্রজন্মকে যুগের সঙ্গে তাল মিলিয়ে চলার মতো করে তৈরি করতে হবে। যাতে পিছিয়ে না যাই।

সিটি মেয়র আরও বলেন, রাজশাহীতে বঙ্গবন্ধু শেখ মুজিব হাইটেক পার্ক তৈরির কাজ প্রায় শেষ পর্যায়ে। এখানে প্রায় ১৪ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে। রাজশাহীতে ব্যক্তি উদ্যোগে প্রায় ৮ হাজার ফ্রিল্যান্সার তৈরি হয়েছে। যারা ঘরে বসে অনলাইনের মাধ্যমে আয় করছে। আগামীতে শিক্ষার্থীরা পড়াশোনার পাশাপাশি দক্ষতা অর্জন করে ঘরে বসে ফ্রিল্যান্সিং করে আয় করতে পারবে।

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিলের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর আব্দুল খালেক ও রাজশাহী জেলার অতিরিক্ত পুলিশ সুপার আবু সালেহ মো. আশরাফুল আলম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল বিভাগের প্রফেসর ড. মো. সেলিম হোসেন।

রাজশাহী জেলা প্রশাসন আয়োজিত মেলায় ৫০টির অধিক প্রতিষ্ঠান নিজেদের উদ্ভাধনী প্রদর্শন করেন। প্রদর্শনীর ওপর ভিত্তিতে করে আজ তাদেরকে পুরস্কৃত করা হয়।

বাংলাদেশ সময়: ২০২১ ঘণ্টা, নভেম্বর ১৬, ২০২২
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।