ঢাকা, রবিবার, ২২ মাঘ ১৪২৯, ০৫ ফেব্রুয়ারি ২০২৩, ১৩ রজব ১৪৪৪

তথ্যপ্রযুক্তি

জাতীয় স্বীকৃতি পেলো ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০২২
জাতীয় স্বীকৃতি পেলো ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড

ঢাকা: প্রান্তিক জনগোষ্ঠীকে ইন্টারনেট সেবা দেওয়ায় অসামান্য অবদান রাখায় আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের পরে এবার তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে উৎকর্ষ ও নতুনত্ব আনয়নে শ্রেষ্ঠত্বের স্বীকৃতি পেলো দক্ষিণাঞ্চলের সর্বপ্রথম ব্রডব্যান্ড ইন্টারনেট প্রোভাইডার ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড।  

মঙ্গলবার রাজধানীর হোটেল শেরাটনে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অবকাঠামো উন্নয়ন (ইনফো-সরকার তৃতীয় পর্যায়) প্রকল্পের সমাপনী অনুষ্ঠানে প্রতিষ্ঠানটিকে পুরস্কার দেওয়া হয়।

পুরস্কার তুলে দেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের পক্ষে পুরস্কার নেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক শহীদ আব্দুর রব সেরনিয়াবাত ও বরিশাল প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন।  

এ সময় অনুষ্ঠানের সভাপতি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বিশেষ অতিথি বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জ্যেষ্ঠ সচিব এন.এম জিয়াউল আলম এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ কর্তৃপক্ষের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো. মুশফিকুর রহমান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইনফো-সরকার প্রকল্পের পরিচালক বিকর্ণ কুমার ঘোষ। সমাপনী বক্তব্যে ধন্যবাদ জ্ঞাপন করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) নির্বাহী পরিচালক রণজিৎ কুমার। এ ছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- সিআরআইজির ব্যবস্থাপনা পরিচালক গুওয়া ওয়ে, হুয়াওয়ে টেকনোলজিস্ট লিমিটেডের সিইও প্যান জুনফেং ও বরিশালের জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার।

এর আগে একই বছরের ২২ সেপ্টেম্বর সন্ধ্যায় রাজধানীর প্যান প্যাসেফিক সোনারগাঁ হোটেলে এক আয়োজনে আটটি দেশের বিশিষ্টজনদের উপস্থিতিতে প্রান্তিক জনগোষ্ঠীকে ইন্টারনেট সেবা দেওয়ার ক্ষেত্রে অসামান্য অবদান রাখায় সাউথ এশিয়ান বিজনেস এক্সিলেন্স অ্যাওয়ার্ড অর্জন করে ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড।

২০০৭ সালে বরিশালে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড সেবা দেওয়ার কার্যক্রম শুরু করে। সরকারের ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহায়ক হয়ে দক্ষিণাঞ্চলের প্রত্যন্ত অঞ্চলে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে অগ্রণী ভূমিকা পালন করছে প্রতিষ্ঠানটি। নগরায়নের বাইরে প্রত্যন্ত এবং দুর্গম এলাকায় ইন্টারনেট সেবা পৌঁছে দিয়ে বিশ্বায়নের সঙ্গে সর্বস্তরের মানুষকে যুক্ত করে নিরবচ্ছিন্ন জনসেবা নিশ্চিত করছে ইউরোডেল বিডি অনলাইন লিমিটেড।

ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এসএম জাকির হোসেন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার তথ্য প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ভিশন তথ্য প্রযুক্তিতে উন্নত বাংলাদেশ গড়ার অংশ হিসেবে ইরোটেল বিডি চেষ্টা করছে নিজ অবস্থানে থেকে কাজ করার।  

তিনি বলেন, নদীবেষ্টিত বরিশাল বিভাগের অনেক এলাকা রয়েছে দুর্গম, যেখানে ইন্টারনেট সেবা গুরুত্বপূর্ণ, কিন্তু পৌঁছানো কষ্টসাধ্য। আমরা চেষ্টা করেছি বিভাগের দুর্গমসহ সব জনপদকে ইন্টারনেট সেবার আওতায় নিয়ে আসতে। এতে মানুষ ঘরে বসেই সহজে সরকারের সেবা পাবে। আমি মনে করি এই অর্জন শুধু ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের একার নয়, পুরো বরিশালবাসীর।  

এসএম জাকির হোসেন আরও বলেন, শুধু ইন্টারনেট সেবাই নয়, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বরিশাল অঞ্চলের বেকার যুবসমাজের কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যেও কাজ করছে ইউরোটেল বিডি অনলাইন লিমিটেড। এই অঞ্চলের দুইশর বেশি শিক্ষিত বেকার যুবককে প্রশিক্ষণের মাধ্যমে আইটি বিষয়ে দক্ষ করে গড়ে তোলা হয়েছে।

বরিশালের বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের প্রযুক্তি বিভাগের পাঁচশর বেশি শিক্ষার্থীকে বিনা খরচে ইউরোটেল বিডি অনলাইন নিজের প্রতিষ্ঠানে ইন্টার্নশিপের সুযোগ করে দিয়েছে। তারা এখান থেকে প্রশিক্ষণ নিয়ে আজ দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানে আইটি বিভাগে দক্ষতার সঙ্গে কাজ করছে। ইউরোটেল বিডি অনলাইন লিমিটেডের এ ধরনের কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৪, নভেম্বর ২৩, ২০২২

আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa