ঢাকা, বৃহস্পতিবার, ২৬ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

আন্তর্জাতিক

শান্তি সংলাপের আগে অন্তর্ভুক্ত অঞ্চলের স্বীকৃতি চায় রাশিয়া 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫২ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
শান্তি সংলাপের আগে অন্তর্ভুক্ত অঞ্চলের স্বীকৃতি চায় রাশিয়া 

ইউক্রেনে রাশিয়ার অধিকৃত অঞ্চলের স্বীকৃতি দিচ্ছে না পশ্চিমারা। বিষয়টি শান্তি সংলাপকে জটিল করে তুলছে।

এমনটিই বলছে রাশিয়া।  

এর আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাৎ করতে প্রস্তুত। সেই ইঙ্গিতের পর শান্তি সংলাপ নিয়ে এমন বক্তব্য এলো রাশিয়ার পক্ষ থেকে।  

ক্রেমলিন বলেছে, তারা আলোচনার জন্য প্রস্তুত। কিন্তু রাশিয়ার ইউক্রেন ছেড়ে যাওয়ার যে দাবি পশ্চিমারা তুলেছে, তাতে তারা রাজি নয়।

সেপ্টেম্বরের শেষে রাশিয়া ইউক্রেনের চারটি অঞ্চলকে নিজেদের বলে ঘোষণা দেয়। যুদ্ধের নয় মাসে দখল করা অর্ধেকের বেশি অঞ্চলই রাশিয়া হারিয়েছে।
 
প্রেসিডেন্ট বাইডেন বৃহস্পতিবার রাতে বলেছিলেন, তিনি রাশিয়ার নেতার সঙ্গে সাক্ষাতে প্রস্তুত, যদি তার মধ্যে যুদ্ধ শেষ করার ইচ্ছা থাকে।  

হোয়াইট হাউসে বাইডেনের পাশে দাঁড়িয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ পরিষ্কার জানান, তারা রাজি, তবে ইউক্রেনকে সমঝোতায় কখনো আহ্বান জানাবেন না।
 
শুক্রবার জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ সেপ্টেম্বরের পর প্রথমবারের মতো পুতিনের সঙ্গে কথা বলেন। ঘণ্টাব্যাপী ফোনালাপে, পুতিনকে শিগগিরই ইউক্রেন সমস্যা সমাধানে কূটনৈতিক সমাধান খুঁজতে বলেন।  

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, পুতিন সংলাপের জন্য প্রস্তুত। তবে ইউক্রেন ছাড়ার যে শর্ত বাইডেন দিয়েছেন, তা মেনে সংলাপে বসতে মস্কো নিশ্চিতভাবেই প্রস্তুত নয়।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa