ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

কাজ করতেন নাৎসি বন্দি শিবিরে, ৯৭ বছর বয়সে দণ্ড 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
কাজ করতেন নাৎসি বন্দি শিবিরে, ৯৭ বছর বয়সে দণ্ড 

নাৎসি বন্দি শিবিরে কাজ করা এক নারী ১০ হাজার ৫০৫ জনের হত্যাকাণ্ডে জড়িত থাকার অভিযোগে দণ্ডিত হয়েছেন। ৯৭ বছর বয়সী ওই নারীর নাম ইর্মগার্দ ফুর্চনার।

কিশোরী বয়সে তিনি স্টুথফ বন্দি শিবিরে টাইপিস্ট হিসেবে কাজ করতেন। ১৯৪৩ সাল থেকে ১৯৪৫ সাল পর্যন্ত তিনি সেখানে কাজ করেন।  

আদালত ফুর্চনারকে দুই বছর মেয়াদে জেল (স্থগিত) দিয়েছেন। বিচারকরা এই বিষয়ে একমত হয়েছেন যে, একজন বেসামরিক কর্মী হলেও বন্দি শিবিরে যা ঘটত, সেই সম্পর্কে তিনি জানতেন।  

স্টুথফ বন্দি শিবিরে ৬৫ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয় বলে ধারণা করা হয়। সেসময় ফুর্চনারের বয়স ১৮-১৯ হওয়ায়  বিশেষ কিশোর আদালতে তার বিচারকাজ চলে।  
 
আধুনিক পোল্যান্ডের দানস্ক শহরের কাছেই অবস্থান ছিল স্টুথফ শিবিরের। সেখানে বন্দিদের হত্যায় নানা পদ্ধতি ব্যবহার করা হতো। কয়েক হাজার লোক সেখানে গ্যাস চেম্বারে আটকে মারা গিয়েছিলেন।   

জার্মানির উত্তরাঞ্চলের ইতজেহো আদালত বন্দি শিবিরের বেঁচে থাকা লোকজনের কাজ কাছ থেকে সেই সময়কার ঘটনা শুনেছেন। অনেকে বিচার চলাকালে মারাও গিয়েছেন।  

২০২১ সালের সেপ্টেম্বরে বিচারকাজ শুরু হলে ফুর্চনার বাড়ি থেকে পালিয়ে যান। কিন্তু হ্যামবার্গের রাস্তায় তিনি পুলিশের হাতে ধরা পড়েন।  

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০২২
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।