ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্রকে ‘প্রোপাগান্ডা’ বলছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৬ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩
মোদিকে নিয়ে বিবিসির তথ্যচিত্রকে ‘প্রোপাগান্ডা’ বলছে ভারত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়ে তৈরি বিবিসির তৈরি করা তথ্যচিত্রের নিন্দা জানিয়েছে ভারত। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্যচিত্রকে ‘প্রোপাগান্ডা’ বলে আখ্যা দিয়েছে।

এনডিটিভি।   

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, এটি ভারতে এখনো প্রদর্শিত হয়নি। সহকর্মীদের কাছ থেকে যা শুনেছি, সেই অনুযায়ীই বলছি। আমরা মনে করি এটি একটি প্রোপাগান্ডা। এটি পক্ষপাতদুষ্ট, বস্তুনিষ্ঠতার অভাব রয়েছে। অব্যাহত ঔপনিবেশিক মানসিকতা এতে স্পষ্ট।  
 
বিবিসির দুই পর্বের তথ্যচিত্রটির নাম ‘ইন্ডিয়া: দ্য মোদি কোয়েশ্চেন’। এটি তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। এই সিরিজ সম্পর্কে বলা হয়েছে, এতে ভারতের প্রধানমন্ত্রী ও ভারতের মুসলিম সংখ্যালঘু সম্প্রদায়ের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি তুলে ধরা হয়েছে। এতে ২০০২ সালের দাঙ্গার সময়ে মোদির ভূমিকা নিয়েও অনুসন্ধান করার দাবি করা হয়েছে, যাতে হাজারেরো বেশি মানুষ নিহত হন।  

এই সিরিজ সম্পর্কে যুক্তরাজ্যের পার্লামেন্টে পাকিস্তানি বংশোদ্ভূত এক এমপির প্রশ্নের জবাব দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী ঋষি সুনাক। তিনি বলেন, তিনি মোদির এই চরিত্রায়নের সঙ্গে এক একমত নন।  

২০০২ সালের গুজরাট দাঙ্গার অভিযোগ থেকে মোদিকে ভারতের আদালত মুক্তি দিয়েছেন। তিনি সে সময় ওই রাজ্যের মুখ্যমন্ত্রী ছিলেন।  

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, জানুয়ারি ২০, ২০২৩ 
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।