ঢাকা, বুধবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

১০০ মিলিয়ন ডলার ক্রিপ্টো চুরির পেছনে দায়ী উ. কোরিয়ার হ্যাকাররা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
১০০ মিলিয়ন ডলার ক্রিপ্টো চুরির পেছনে দায়ী উ. কোরিয়ার হ্যাকাররা

গেল বছর যুক্তরাষ্ট্রের একটি ক্রিপ্টো ফার্ম থেকে ১০০ মিলিয়ন ডলার সমমানের ক্রিপ্টো চুরি হয়। এর পেছনে রয়েছে উত্তর কোরিয়ার হ্যাকাররা।

যুক্তরাষ্ট্রের আইন প্রয়োগকারী সংস্থা এমনটিই বলেছে। আল জাজিরা।  

সোমবার এক বিবৃতিতে ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) বলেছে, গেল বছরের জুন মাসে হারমোনি নামে ক্রিপ্টো ফার্মে উত্তর কোরিয়ান হ্যাকার গোষ্ঠী লাজারুস গ্রুপ ও এপিটি৩৮ সাইবার চুরির ঘটনা ঘটায়।  

এফবিআই বলেছে, উত্তর কোরিয়ার সাইবার নটরা চলতি মাসের শুরুর দিকে রেইলগান প্রাইভেসি প্রটোকল ব্যবহার করে চুরির ৬০ মিলিয়ন ডলারের বেশি মূল্যের ইথেরিয়াম লন্ডারিং করে। চুরির একটি অংশ কয়েকটি ভার্চুয়াল মুদ্রা রূপান্তরকারী প্রতিষ্ঠানের কাছে চলে যায়।  

হারমোনির প্রধান কার্যালয় ক্যালিফোর্নিয়ায়। প্রতিষ্ঠানটি গেল জুনে ঘোষণা দেয়, হ্যাকাররা তাদের হরিজন ব্রিজ থেকে ১০০ মিলিয়ন ডলারের ডিজিটল মুদ্রা চুরি করে নিয়েছে। হরিজন ব্রিজ দিয়ে বিভিন্ন ব্লকচেইন নেটওয়ার্কে ক্রিপ্টোমুদ্রা স্থানান্তরে ব্যবহার করা হয়ে থাকে।

এফবিআই এর আগে একটি মেলওয়ার ক্যাম্পেইন নিয়ে সতর্কতা জারি করেছিল। ট্রেডারট্রেইটর নামে মেলওয়ারটি চুরির ক্ষেত্রে ব্যবহৃহত হয়। এফবিআই বলেছিল, বেশ কয়েকটি ভার্চুয়াল সম্পদ ব্যবস্থাপনাবিষয়ক সেবাদাতা প্রতিষ্ঠানের সহায়তায় তারা কিছু অর্থ স্থানান্তর স্থগিত করতে পেরেছে।  

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, জানুয়ারি ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।