ঢাকা, শুক্রবার, ১৭ চৈত্র ১৪২৯, ৩১ মার্চ ২০২৩, ০৮ রমজান ১৪৪৪

আন্তর্জাতিক

শ্রীলঙ্কা থেকে আরও ২ লাখ কর্মী নেবে সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
শ্রীলঙ্কা থেকে আরও ২ লাখ কর্মী নেবে সৌদি আরব

ঢাকা: শ্রীলঙ্কার শ্রম ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী মানুশা নানায়াক্কারা জানিয়েছেন, চলতি বছরে শ্রীলঙ্কা থেকে ২ লাখ কর্মী নেওয়ার আগ্রহ প্রকাশ করেছে সৌদি আরব।

গত ২৪ জানুয়ারি সাংবাদিকদের সঙ্গে আলাপকালে লঙ্কান এই মন্ত্রী বলেন, ২০২২ সালে শ্রীলঙ্কার ৫৪ হাজার নাগরিককে কাজের সুযোগ দিয়েছে সৌদি আরব।

ওই বছর আরও ৩ লাখের বেশি শ্রীলঙ্কান বিদেশে কাজের জন্য গেছে। যাদের বেশিরভাগের গন্তব্য মধ্যপ্রাচ্যে। চলতি বছরে আরও ২ লাখ শ্রীলঙ্কানকে কাজের সুযোগ দেবে সৌদি আরব।  

মূলত শ্রমিকদের পাঠানো রেমিট্যান্সই শ্রীলঙ্কার বৈদেশিক রাজস্বের অন্যতম প্রধান উৎস। শ্রীলঙ্কার কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২২ সালে দেশটির অভিবাসী শ্রমিকরাই প্রায় ৩.৮ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে।  

এদিকে চরম অর্থনৈতিক বিপর্যয়ের মধ্যে রয়েছে শ্রীলঙ্কা। বৈদেশিক মুদ্রার রিজার্ভ ফুরিয়ে যাওয়ায় ২ কোটি ২০ লাখ নাগরিকের জন্য খাদ্য, জ্বালানি এবং ওষুধের মতো গুরুত্বপূর্ণ পণ্য আমদানি করতে পারছে না দেশটি। মূল্যস্ফীতি ঘটেছে প্রায় ৬৫ শতাংশ।  

এক বছর আগের তুলনায় খাদ্যের দাম ৮০ শতাংশ বেড়েছে। চলতি বছর মার্কিন ডলার এবং অন্যান্য প্রধান বৈশ্বিক মুদ্রার বিপরীতে শ্রীলঙ্কার রুপির মূল্য হ্রাস পেয়েছে। এমন পরিস্থিতি উত্তরণে বিশ্বব্যাংক, আইএমএফসহ আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও সরকারের দ্বারস্থ হয়েছে দেশটি। সূত্র- ইউএনআই

বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০২৩
এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa