ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুতে ৫ পুলিশ কর্মকর্তা অভিযুক্ত

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
যুক্তরাষ্ট্রে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুতে ৫ পুলিশ কর্মকর্তা অভিযুক্ত

দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য টেনেসির দক্ষিণ-পশ্চিম প্রান্তসীমায় শেলবি কাউন্টির বৃহৎ শহর মেমফিসে টায়ার নিকোলস নামে এক কৃষ্ণাঙ্গের মৃত্যুতে পাঁচ পুলিশ কর্মকর্তাকে অভিযুক্ত করেছেন যুক্তরাষ্ট্রের একটি আদালত। তাদের বিরুদ্ধে ‘সেকেন্ড ডিগ্রি’ হত্যার অভিযোগ আনা হয়েছে।

২৯ বছর বয়সী টায়ার নিকোলসকে মেমফিস শহরের একটি ট্রাফিক স্টপ থেকে গত ৭ জানুয়ারি আটক করেছিল পুলিশ। তার বিরুদ্ধে বেপরোয়া গাড়ি চালানোর অভিযোগ আনা হয়েছিল। গত ১০ জানুয়ারি পুলিশি হেফাজতে মৃত্যু হয় নিকোলসের।

মার্কিন নাগরিকত্ব পাওয়া আফ্রিকানের মৃত্যুর ঘটনায় দায়ী করা হয়েছে মেমফিস পুলিশ ডিপার্টমেন্টের কর্মকর্তা ট্যাডারিউস বিন, ডেমেট্রিওস হ্যালিই, ডেসমন্ড মিলস জুনিয়ার, এমিট মার্টিন ও জাস্টিন স্মিথকে। কৃষ্ণাঙ্গ এ পুলিশ কর্মকর্তারা সবাই কারাগারে বন্দি। তাদের বিরুদ্ধে নিকোলাসকে গুরুতর আক্রমণ, অপহরণ, অসদাচরণ ও নিপীড়নের অভিযোগ আনা হয়েছে।

নিকোলসের পরিবারের দাবি, ময়নাতদন্তের পর তার শরীরে মারাত্মক আঘাতের চিহ্ন মিলেছে।

মেমফিস পুলিশ প্রধান সেরলিন ডেভিস তার ডিপার্টমেন্টের সাবেক কর্মকর্তাদের বিরুদ্ধে পেশাদার ব্যর্থতার অভিযোগ এনেছেন। ডিপার্টমেন্টের প্রথম এ কৃষ্ণাঙ্গ নারী পুলিশ কর্তা বলেছেন, এটি কেবল একটি পেশাদার ব্যর্থতা নয়, একজন স্বাধীন ব্যক্তির প্রতি মৌলিক মানবতার ব্যর্থতাও।

উল্লেখ্য, গত ১০ জানুয়ারি নিকোলাসের মৃত্যুর ঘটনার পর মেমফিস পুলিশের এ পাঁচ কর্মকর্তার বিরুদ্ধে ‘নির্যাতনে সরাসরি দায়ী’ মর্মে বরখাস্ত করা হয়। তারপর থেকেই তারা কারাগারে আছেন।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ০৯৫২ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।