ঢাকা, শনিবার, ১১ চৈত্র ১৪২৯, ২৫ মার্চ ২০২৩, ০৩ রমজান ১৪৪৪

আন্তর্জাতিক

তুরস্কের প্রতিক্রিয়ায় নড়ে বসলো নরওয়ে, কোরআন পোড়ানোর কর্মসূচিতে নিষেধাজ্ঞা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
তুরস্কের প্রতিক্রিয়ায় নড়ে বসলো নরওয়ে, কোরআন পোড়ানোর কর্মসূচিতে নিষেধাজ্ঞা

কোরআন অবমাননার উদ্দেশে ডাকা একটি বিক্ষোভ সমাবেশ নিষিদ্ধ করেছে নরওয়ে পুলিশ। দেশটির রাষ্ট্রদূত এরলিং স্কজনসবার্গকে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয়ে তলব করার কয়েক ঘণ্টা পরই পরিকল্পিত এই প্রতিবাদ নিষিদ্ধ করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, স্থানীয় সময় শুক্রবার (৩ ফেব্রুয়ারি) অসলোতে অবস্থিত তুর্কি দূতাবাসের বাইরে একদল বিক্ষোভকারী কোরআনের একটি কপি পোড়ানোর পরিকল্পনা করেছিল।

এদিকে এক বিবৃতিতে অসলো পুলিশের ইন্সপেক্টর মার্টিন স্ট্র্যান্ড বৃহস্পতিবার বলেছিলেন, ‘নরওয়েতে কোরআন পোড়ানোর রাজনৈতিক অধিকার থাকলেও নিরাপত্তার কারণে কর্মসূচিটি বন্ধ করে দেওয়া হয়েছে। ’

পরিকল্পিত এই বিক্ষোভের বিষয়ে জানতে তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় নরওয়ের রাষ্ট্রদূত এরলিং স্কজনসবার্গকে তলব করার পর এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

এ বিষয়ে তুরস্কের একটি কূটনৈতিক সূত্র বৃহস্পতিবার সংবাদমাধ্যম আনাদোলুকে জানিয়েছে, ‘আগামীকাল (শুক্রবার) নরওয়েতে আমাদের পবিত্র গ্রন্থ কুরআনের বিরুদ্ধে হামলা হবে জেনে নরওয়ের রাষ্ট্রদূতকে আমাদের (তুরস্কের) মন্ত্রণালয়ে তলব করা হয়েছে। (নরওয়ের) পন্থা পরিকল্পিত উস্কানিমূলক কাজ প্রতিরোধ না করার জন্য, যা স্পষ্টতই একটি ঘৃণামূলক অপরাধ...অগ্রহণযোগ্য। আমরা আশা করি এটি অনুমোদন করা হবে না। ’

গত মাসে সুইডেনের রাজধানীতে অবস্থিত তুর্কি দূতাবাসের কাছে একটি বিক্ষোভ হয়। সেখানে ডান-দ্যানিশ-সুইডিশ রাজনীতিবিদ রাসমুস পালুদান একটি কোরআন পুড়িয়েছিলেন। ঘটনার পর ন্যাটো সদস্যপদ পেতে সুইডেনকে সমর্থন না দেওয়ার কথা জানিয়ে দেয় তুরস্ক।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa