ঢাকা, শুক্রবার, ২৯ চৈত্র ১৪৩০, ১২ এপ্রিল ২০২৪, ০২ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ছবিতে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্প

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
ছবিতে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্প

৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্প তুরস্ক ও সিরিয়ায় আঘাত হেনেছে। এটি দেশটিতে গত ৮৪ বছরের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প।




 
সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোরের দিকে ভূমিকম্পটি আঘাত হানে। এ ভূমিকম্পে দুই দেশের বেশ কয়েকটি শহরের হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। আহত হয়েছেন কয়েক হাজার। এদিকে দফায় দফায় বাড়ছে মৃতের সংখ্যা।  

অনুসন্ধান ও উদ্ধারকারী দলের সদস্যরা ধ্বংসস্তূপের ভেতর থেকে জীবিত ও নিহত‌দের উদ্ধার করছেন।  

ভূমিকম্পটির কেন্দ্রস্থল ছিল তুরস্কের গাজিয়ান্তেপ শহরে, যা সিরিয়ার সীমান্ত থেকে ৯৫ কিলোমিটার দূরে। তুরস্ক, সিরিয়া, লেবানন, সাইপ্রাস ও ইসরায়েলের কোটি মানুষ ভূমিকম্পটি টের পেয়েছেন।

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের ভূকম্পনবিদ স্টিফেন হিকস বলেন, এর আগে ১৯৩৯ সালের ডিসেম্বরে তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে ৩০ হাজারেরও বেশি মানুষের প্রাণহাণি ঘটে।  

হিস্টোরি কালেকশন নামে একটি ওয়েবসাইট বলছে, ১৯৩৯ সালের ২৬ ডিসেম্বর ভূমিকম্পটি আঘাত হানে। এর কেন্দ্রস্থল ছিল এরজিনকান শহরের।

স্থানীয় সময় রাত ১টা ৫৭ মিনিটে ভূমিকম্পটি আঘাত হানে। তাৎক্ষণিকভাবেই এই ভূমিকম্পে ৮ হাজার মানুষ নিহত হন। সব মিলিয়ে ৩৩ হাজার মানুষ মারা যান।



এতে ১ লাখ ১৬ হাজার ৭২০টি ভবন ধ্বংস হয়।

বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।