ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

রোমানিয়া-মলদোভার আকাশসীমায় রুশ ক্ষেপণাস্ত্র

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
রোমানিয়া-মলদোভার আকাশসীমায় রুশ ক্ষেপণাস্ত্র

ইউক্রেনকে লক্ষ্য করে চালানো দুটি রুশ ক্ষেপণাস্ত্র রোমানিয়া-মলদোভার আকাশসীমা অতিক্রম করেছে। ইউক্রেনের একজন শীর্ষ জেনারেল এ দাবি করেন।

ঘটনার পরিপ্রেক্ষিতে রুশ রাষ্ট্রদূতকে তলব করেছে মলদোভা। রোমানিয়াও এ ঘটনায় রাশিয়াকে জবাব দেবে।

আল জাজিরার লাইভ আপডেটে এ তথ্য জানানো হয়। খবরে বলা হয়, শুক্রবার (১০ ফেব্রুয়ারি) এ ঘটনা ঘটে। রুশদের চালানো ক্ষেপণাস্ত্র দুটি ইউক্রেনে ঢোকার আগে রোমানিয়া ও মলদোভার আকাশসীমা পার হয়ে উড়ছিল।

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর কমান্ডার-ইন-চিফ ভ্যালেরি জালুঝনি এ দাবি করে বলেন, রাশিয়া কৃষ্ণ সাগর থেকে ক্ষেপণাস্ত্র দুটির উৎক্ষেপণ ঘটনায়। প্রথমে ক্যালিবার ক্ষেপণাস্ত্র দুটি মলদোভার আকাশে ঢোকে। সেখান থেকে ইউক্রেনের আছড়ে পড়ার আগে রোমানিয়ার আকাশসীমায় উড়ছিল।

ইউক্রেনস্কা প্রাভদা মিডিয়া আউটলেটে ইউক্রেনের বিমান বাহিনীর মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বলা হয়েছে, তারা চাইলেই ক্ষেপণাস্ত্র লক্ষ্য করে গুলি চালাতে পারতেন। কিন্তু বিদেশি রাষ্ট্রের বেসামরিক নাগরিকদের বিপদে ফেলতে চান না বিধায় এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি।

এদিকে, আকাশসীমা লঙ্ঘনের অভিযোগে রুশ রাষ্ট্রদূতকে তলব করেছে মলদোভা। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতি জারি করে বলেছে, দেশের দায়িত্বশীল কাঠামোর সহযোগিতায় নিজেদের অঞ্চলের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করে রাশিয়ার এমন কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানায় মলদোভা। রাশিয়ার কোনোভাবেই উচিৎ হয়নি মলদোভার আকাশসীমা লঙ্ঘন করা।

মলদোভার পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তারা রুশ রাষ্ট্রদূতকে জরুরি তলব করেছে। এ ছাড়া এক বিবৃতিতে বলেছে, আমরা মলদোভার বিরুদ্ধে রাশিয়ার অ-বন্ধুত্বপূর্ণ পদক্ষেপ ও বিবৃতিকে দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করি। এসব আমাদের জনগণের জন্য একেবারেই অগ্রহণযোগ্য।

অসংখ্য মানুষের প্রাণহানি ও বস্তুগত ক্ষতি থেকে রক্ষায় রাশিয়ান ফেডারেশনকে প্রতিবেশী (ইউক্রেন) দেশের বিরুদ্ধে সামরিক আগ্রাসন বন্ধের আহ্বান জানাচ্ছি।

রোমানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ক্রিমিয়ার কাছে একটি জাহাজ থেকে উৎক্ষেপণকৃত রুশ ক্ষেপণাস্ত্র ইউক্রেনে আঘাত করার আগে তাদের সীমান্তের প্রায় ৩৫ কিলোমিটার উত্তর-পূর্বে আকাশসীমা অতিক্রম করেছে। আমাদের বিমান বাহিনীর নজরদারি ব্যবস্থা এমন একটি বস্তু শনাক্ত করেছে।

এর আগে বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) দিবাগত রাতে এক হামলায় ইউক্রেনের দক্ষিণ জাপোরিজ্জিয়ার শহর ও উত্তর-পূর্ব খারকিভ অঞ্চলে কমপক্ষে ৩৫টি এস-৩০০ ক্ষেপণাস্ত্র ছোড়ে রুশ বাহিনী। কিন্তু সেগুলো প্রতিহত করা সম্ভব হয়েছে কিনা নিশ্চিত করতে পারেনি কিয়েভ। পাল্টা পদক্ষেপ হিসেবে বেলগোরেড সীমান্তের ওপার থেকে সি-৩০০ ক্ষেপণাস্ত্র  ছোড়ে ইউক্রেনীয় সেনারা। রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় শুক্রবার তাৎক্ষণিকভাবে ইউক্রনজুড়ে বিমান হামলার সতর্ক সংকেত বেজে ওঠে। বাসিন্দাদের নিরাপদ আশ্রয় থাকার নির্দেশনা দেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৮৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।