ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ধ্বংসস্তূপে ১২৯ ঘণ্টা, এক পরিবারের পাঁচ সদস্য উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
ধ্বংসস্তূপে ১২৯ ঘণ্টা, এক পরিবারের পাঁচ সদস্য উদ্ধার

ভূমিকম্পের ঘটনার ১২৯ ঘণ্টা পর তুরস্কের গাজিয়ানতেপ প্রদেশের নুরদাগ শহরের একটি ধ্বংসাবশেষের ঢিবি থেকে এক পরিবারের পাঁচ সদস্যকে উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা।

আল জাজিরার লাইভ আপডেটে দেওয়া তথ্যে বলা হয়েছে, শনিবার (১১ ফেব্রুয়ারি) উদ্ধার সবাই জীবিত।

তাদের হাসপাতালে নেওয়া হচ্ছে ভর্তির জন্য।

খবরে আরও বলা হয়েছে, উদ্ধারকারীরা প্রথমে ধ্বংসাবশেষের নিচ থেকে ওই পরিবারের দুই সদস্যকে বের করে আনেন। তারা সম্পর্কে মা-মেয়ে। মায়ের নাম ফাতমাগুল আসলান, মেয়ের নাম হাভা।

পরে তারা একজন পুরুষকে দেখতে পান। তার নাম হাসান আসলান। উদ্ধারকর্মীরা তার কাছে পৌঁছলে হাসান তার বাকি ছেলে-মেয়েকে উদ্ধারের অনুরোধ করেন। পরে উদ্ধারকর্মীরা হাসানের মেয়ে জেইনেপ ও ছেলে সালটিক বুগরাকে উদ্ধার করেন।

উদ্ধারের পর কর্মীরা জানান, হাসানকে উদ্ধারের সময় তিনি তার ছেলে-মেয়েকে আগে উদ্ধারের অনুরোধ করেছিলেন। আমরা একসঙ্গে কাজ করেছি। তিনজনই প্রায় একই সময় উদ্ধার হন। সবশেষ হাসানকে উদ্ধার করা হয়। আমাদের সব কর্মী এ সময় ‘আল্লাহু আকবার’ বলে উল্লাস করেন।

শনিবার তুরস্কে নয় ব্যক্তিকে জীবিত উদ্ধার করেছেন উদ্ধারকর্মীরা। কিন্তু আক্রান্ত শহরগুলোয় লাশের সংখ্যা বাড়ছে। চারদিকে ছড়িয়ে পড়ছে লাশ পচা গন্ধ। প্রচণ্ড ঠাণ্ডায় উদ্ধার কাজ শিথিল হলেও নিখোঁজের জীবিত উদ্ধারে প্রাণপণ চেষ্টা করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।