ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় বিমান হামলা, হামাসের কারখানায় আঘাতের দাবি ইসরায়েলের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
গাজায় বিমান হামলা, হামাসের কারখানায় আঘাতের দাবি ইসরায়েলের

ফিলিস্তিনের গাজা উপত্যকায় আবারও বিমান হামলা চালিয়েছে ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী। তারা বলছে, সপ্তাহান্তে ফিলিস্তিনি ভূখণ্ড থেকে ছোড়া রকেটের প্রতিক্রিয়ায় এ হামলা করা হয়েছে।

ইসরায়েল দাবি করেছেন, সশস্ত্র গোষ্ঠী হামাসের একটি ভূগর্ভস্থ রকেট কারখানাতেও তারা আঘাত করেছে।

সোমবার (১৩ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোরে গাজা উপত্যকায় বেশ কয়েকটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে হতাহতের কোনো ঘটনা ঘটেছে কিনা, সেটি পরিষ্কার নয়। আল জাজিরা

গত শনিবার (১১ ফেব্রুয়ারি) ফিলিস্তিনি ভূখণ্ড থেকে রকেট ছোঁড়া হয়েছে হয়েছে বলে যে দাবি করে ইসরায়েল। যদিও বিষয়টি নিয়ে ফিলিস্তিনিদের পক্ষ থেকে কোনো দাবি করা হয়নি। হামাসের পক্ষ থেকে তাদের রকেট কারখানায় ইসায়েলি হামলার বিষয়ে কোনো তথ্য দেওয়া হয়নি।

এদিকে, ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট জানিয়েছে, সোমবার ভোরে অধিকৃত পশ্চিম তীরের নাবলুসে ‘অভিযান’ চালায় ইসরায়েলি সেনাবাহিনী। এ ঘটনায় একজন নিহত হয়েছেন। কিন্তু বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি ইসরায়েলি সেনাবাহিনী।

রেড ক্রিসেন্টের ভাষ্য, ইসরায়েলিদের এমন অভিযান নিরলস সহিংসতার দৃশ্য। কয়েক বছরের মধ্যে এ অঞ্চলে সবচেয়ে মারাত্মক অভিযান চালানো হয়। অন্তত ৪২ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলিরা। হামলা, পাল্টা হামলায় নিহত হয় ১০ ইসরায়েলি।

রোববার এক বৈঠকে দখলকৃত পশ্চিম তীরে ইসরায়েলি কর্মকাণ্ড আঞ্চলিক অশান্তিকে আরও উসকে দিতে পারে বলে মন্তব্য করেছেন আরব ও ইসলামিক দেশগুলোর কয়েক ডজন নেতা এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা। যে কারণে ফিলিস্তিনিদের সঙ্গে তাদের সহিংসতা বেড়েছে।

ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস বলেছেন, অধিকৃত পশ্চিম তীর ও অধিকৃত পূর্ব জেরুজালেমে তার নাগরিকরা ‘মারাত্মক হামলার’ সম্মুখীন হচ্ছে। বিশ্ব নেতাদের প্রতি ইসরায়েলের এসব কর্মকাণ্ড বন্ধ করার আহ্বান জানিয়েছেন। তিনি।

আরব লীগের বৈঠকে অংশ নিয়ে আব্বাস বলেন, ইসরায়েলের ষড়যন্ত্র ও অনুশীলন সব রেড লাইন অতিক্রম করেছে। আন্তর্জাতিক সম্প্রদায়কে অবশ্যই ফিলিস্তিনি জনগণকে সুরক্ষা করতে হবে। ইসরায়েলি আগ্রাসন বন্ধ করতে হবে। তাদের একতরফা পদক্ষেপও বন্ধ করা উচিৎ।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।