ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

‘কী আর আছে বাকি?’ 

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
‘কী আর আছে বাকি?’ 

ভূমিকম্পে তুরস্ক ও সিরিয়ায় লাখ লাখ বাসিন্দা ঘরছাড়া হয়েছেন। গেল সপ্তাহেই ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

 

ভূমিকম্পে ঘরছাড়া হয়ে তুরস্কের আদিয়ামান শহরে তাঁবুতে গাদাগাদি করে আশ্রয় নিয়েছেন হাজারো মানুষ। অনেকে শহরের পথে পথে খাবার চেয়ে বেড়াচ্ছেন। এমন খবর দিয়েছে অ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।  

ভূমিকম্পের কেন্দ্রস্থল থেকে ১০০ কিলোমিটার দূরের গ্রাম পোলাতে প্রায় কোনো বাড়িঘর আর দাঁড়িয়ে নেই। বাসিন্দারা ভেঙে পড়া ঘর থেকে রেফ্রিজারেটর, ওয়াশিং মেশিনসহ অন্যান্য জিনিসপত্র বের করে আনছেন। ঘরছাড়া বাসিন্দাদের জন্য পর্যাপ্ত তাঁবু আসেনি।  

ভুক্তবোগী জেহরা কুরুকাফা বলেন, তাঁবুগুলো ভাগাভাগি করে একাধিক পরিবারকে থাকতে বাধ্য করা হচ্ছে। আমরা দুই, তিন, এমনকি চারটি পরিবার একত্রে কাদার মধ্যে ঘুমাই।  

আদিয়ামা শহর থেকে আফিয়ন শহরে যেতে একটি গাড়ির জন্য অপেক্ষা করছিলেন ২৫ বছর বয়সী মুসা বজকুর্ত। তার সঙ্গে আরও কয়েকজনও অপেক্ষা করছিলেন গাড়ির জন্য।  

মুসা বজকুর্ত বলেন, আমরা চলে যাচ্ছি। যেখানে যাচ্ছি, সেখানে গেল কী হবে, তা জানি না। আমাদের কোনো লক্ষ্য নেই। কোনো পরিকল্পনা আছে কি না, ঘণ্টাখানেক পর কিছু ভালো হবে কি না? আমার বাবা ও চাচা আর নেই।

আক্ষেপ নিয়ে তিনি বলেন, কী আর আছে বাকি? 

বাংলাদেশ সময়:  ২০৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৩, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।