ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে ধেয়ে যাচ্ছে সাইক্লোন গ্যাব্রিয়েল, জরুরি অবস্থা জারি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
নিউজিল্যান্ডে ধেয়ে যাচ্ছে সাইক্লোন গ্যাব্রিয়েল, জরুরি অবস্থা জারি

নিউজিল্যান্ডের উত্তর ও মধ্যাঞ্চলের দিকে তীব্র শক্তি নিয়ে ধেয়ে যাচ্ছে সাইক্লোন গ্যাব্রিয়েল। অঞ্চলটিতে জরুরি অবস্থা জারি করেছে কিউই প্রশাসন।

দেশটির ইতিহাসে তৃতীয়বারের মতো জারি হলো এমন সতর্কতা। সাইক্লোনের প্রভাবে ইতোমধ্যে অঞ্চলটিতে বিরূপ আবহাওয়া দেখা দিয়েছে।

জরুরি ব্যবস্থাপনা মন্ত্রী কিয়েরন ম্যাকঅ্যানাল্টি স্থানীয় সময় মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে জাতীয় এই ঘোষণাপত্রে স্বাক্ষর করেছেন।

ঘোষণায় জরুরি ব্যবস্থাপনা বিভাগ জানায়, নর্থল্যান্ড, অকল্যান্ড, তাইরাউহিটি, বে অফ প্লেন্টি, ওয়াইকাটো ও হকস বে-তে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

এসব এলাকায় ভ্রমণ নিয়ন্ত্রণসহ যেকোনো জরুরি সিদ্ধান্ত নিতে পারবে সরকার। প্রয়োজন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার ক্ষমতা পাবে জরুরি বিভাগ।

এদিকে খারাপ আবহাওয়ার প্রভাবে ব্যাহত হয়েছে স্থানীয় বাসিন্দাদের স্বাভাবিক জীবনযাপন। মঙ্গলবার সকালে অন্তত ৩৮ হাজার বাড়ি বিদ্যুৎহীন ছিল।

সাইক্লোনে ক্ষতিগ্রস্তদের সহায়তায় প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স সোমবার সাড়ে ১১ মিলিয়ন নিউজিল্যান্ড ডলারের প্যাকেজ ঘোষণা করেছেন।

নিউজিল্যান্ডের আবহাওয়া সংস্থা মেটসার্ভিস জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় হক বে অঞ্চলে ১০০ থেকে ২৬০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

রেড অ্যালার্ট জারি থাকায় বাতিল হয়েছে ৫ শতাধিক ফ্লাইট। নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে ঝুঁকিপূর্ণ এলাকার বাসিন্দাদের।

বাংলাদেশ সময়: ০৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।