ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

বেলুনকাণ্ডে যেভাবে প্রতিক্রিয়া জানিয়েছে চীন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
বেলুনকাণ্ডে যেভাবে প্রতিক্রিয়া জানিয়েছে চীন

যুক্তরাষ্ট্রের আকাশে বেলুন ওড়ানো নিয়ে চীনের বারবার অবস্থান পরিবর্তনের সর্বসাম্প্রতিক নজির হলো তাদের পক্ষ থেকে খোদ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধেই চীনের আকাশে বেলুন ওড়ানোর অভিযোগ।

প্রায় দুই সপ্তাহ আগে যুক্তরাষ্ট্র প্রথমবার চীনের বিরুদ্ধে তাদের ভূখণ্ডে একটি গুপ্তচর বেলুন উড়ানোর অভিযোগ এনেছিল।

এই ঘটনা চীন সরকার ও জনগণের মধ্যে- ক্ষোভ ও উত্তেজনাপূর্ণ জল্পনার জন্ম দিয়েছে।

২ ফেব্রুয়ারি পেন্টাগন প্রথম বেলুনের অস্তিত্ব ঘোষণা করার পর চীনা কর্মকর্তারা তাৎক্ষণিক প্রতিক্রিয়া দেওয়া থেকে বিরত থাকেন। তবে পরের দিন সন্ধ্যায় তারা নীরবতা ভাঙেন।

এক বিবৃতিতে চীন স্বীকার করে যে, বস্তুটি তাদের ছিল। কর্মকর্তারা বলেন, এটি একটি বেসামরিক আকাশযান, যা গবেষণার জন্য বিশেষ করে আবহাওয়া সংক্রান্ত বিষয়ে ব্যবহৃত হয়। যেটি বাতাসের কারণে ভুল পথে উড়ে গেছে।

বেইজিংয়ের জন্য বিরল হলেও অনেকটা ক্ষমাপ্রার্থনার সুরে চীন বলে, তারা এটিকে একটি দুর্ঘটনা হিসাবে চিহ্নিত করেছে। কর্মকর্তারা বলেন, তাদের ক্ষমতাবহির্ভূত কারণে আকাশযানটি মার্কিন আকাশে ঢুকে পড়ায় তারা দুঃখিত।

কিন্তু সরকারের স্বীকারোক্তির আগ পর্যন্ত চুপ করে থাকা রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরও রক্ষণাত্মক হয়ে উঠে। চায়না ডেইলি দাবি করে, বেলুন নিয়ে বানোয়াট মিথ্যাকে চীনের সাথে যুক্ত করা যাবে না। অন্যদিকে গ্লোবাল টাইমস মার্কিন যুক্তরাষ্ট্রকে চীনের বিরুদ্ধে উস্কানিমূলক পদক্ষেপ না নিয়ে বরং দেশটির সঙ্গে সম্পর্ক উন্নয়নের ওপর বেশি আন্তরিক হওয়ার আহ্বান জানায়।

পরে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন চীনে একটি পরিকল্পিত সফর বাতিল করার পর চীনা কর্তৃপক্ষ একটি দীর্ঘ এবং আরও জোরালো রক্ষণাত্মক বক্তব্য প্রকাশ করে। দেশটি দাবি করে, মার্কিন যুক্তরাষ্ট্রের কিছু রাজনীতিবিদ ও মিডিয়া চীনকে আক্রমণ ও তাদের দোষী সাব্যস্ত করতে বিষয়টিকে ভুলভাবে উপস্থাপন করছে।  

যুক্তরাষ্ট্র গুলি করে বেলুন ভূপাতিত করলে ক্ষুব্ধ হয় চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং এটিকে একটি স্পষ্ট মাত্রাতিরিক্ত প্রতিক্রিয়া এবং অগ্রহণযোগ্য ও দায়িত্বজ্ঞানহীন বলে অভিহিত করেন।

বেলুনের অবশিষ্টাংশ ফেরত দেওয়ার জন্য চীন অনুরোধ করেছে কি না জানতে চাইলে তিনি বলেন, আকাশযানটি মার্কিন যুক্তরাষ্ট্রের নয়, এটি চীনের। বেইজিংয়ে থাকা মার্কিন দূতাবাসে এ বিষয়ে একটি আনুষ্ঠানিক অভিযোগ দিয়েছে চীন।

দ্বিতীয় আরেকটি বেলুন লাতিন আমেরিকার ওপর দিয়ে ভেসে যেতে দেখা যায়। চীনা কর্তৃপক্ষ স্বীকার করেছে যে সেটিও তাদের ছিল।

সোমবার, চীন সরকার একটি নতুন অভিযোগ তুলেছে যে, গত বছরে মার্কিন বেলুন কমপক্ষে ১০ বার তাদের আকাশসীমা লঙ্ঘন করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন মুখপাত্র বলেছেন, মার্কিন পক্ষের উচিত ছিল প্রথমে নিজেদের কলঙ্কমুক্ত হওয়া। চীনকে কলঙ্কিত এবং দোষারোপ করার পরিবর্তে নিজেদের আত্ম-প্রতিফলন করা উচিত ছিল।  

তবে যুক্তরাষ্ট্র এই অভিযোগ অস্বীকার করেছে।  

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।