ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

বিনা বেতনে কাজ করবেন শেহবাজ ও ১৪ মন্ত্রী!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
বিনা বেতনে কাজ করবেন শেহবাজ ও ১৪ মন্ত্রী!

স্মরণকালের ভয়াবহ অর্থনৈতিক সংকটে জর্জরিত পাকিস্তান। এ অবস্থায় দেশটির প্রধানমন্ত্রী পদে বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন ক্ষমতাসীন জোট সরকারের প্রধান শেহবাজ শরিফ।

একই সিদ্ধান্ত নিয়েছেন সরকারের আরও ১৪ মন্ত্রী।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) পাকিস্তানের অন্যতম শীর্ষ সংবাদমাধ্যম দ্য এক্সপ্রেস ট্রিবিউন এ সংবাদ দিয়েছে। খবরে বলা হয়েছে, ১২ জন পূর্ণ মন্ত্রী ও দুই প্রতিমন্ত্রীসহ বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন শেহবাজ শরিফ। যে মন্ত্রীরা তার এ সিদ্ধান্তে একাত্মতা পোষণ করছেন তারা সবাই শেহবাজ নেতৃত্বাধীন রাজনৈতিক দল পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজের (পিএমএলএন) সদস্য।

পাকিস্তানের অর্থনৈতিক সংকটের কথা বিবেচনায় রেখে মন্ত্রিরা এ সিদ্ধান্ত নেন। বুধবার (১৫ ফেব্রুয়ারি) এ ব্যাপারে মন্ত্রীদের দেওয়া একটি প্রস্তাব মন্ত্রিপরিষদ বৈঠকে অনুমোদন দেওয়া হয়।

বৃহস্পতিবার রাজধানী ইসলামাবাদে কেন্দ্রীয় মন্ত্রিসভার এক বৈঠকেও বিনা বেতনে কাজ করার সিদ্ধান্তের কথা জানান শেহবাজ শরিফ। এ সময় জোট শরিক পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান ও দেশটির বর্তমান পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো উপস্থিত ছিলেন।

মন্ত্রিসভার একটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। এও জানিয়েছে, পিএমএলএন সদস্যরা তাদের সিদ্ধান্তের ঘোষণা দিলেও বিলাওয়াল ব্যাপারে কোনো সিদ্ধান্ত জানাননি।

মন্ত্রীদের বেতন না নিয়ে কাজ করার অভ্যাস পাকিস্তানের ইতিহাসে নজিরবিহীন। এর আগে গত জানুয়ারিতে সরকারি ব্যয় ও বাজেট ঘাটতি কমাতে পাকিস্তানের সরকারি কর্মকমিশন ন্যাশনাল অস্টারিটি কমিটিকে নির্দেশ দিয়েছিলেন শেহবাজ শরিফ। কমিটির সভাপতি করা হয়েছে নাসির মাহমুদ খোসা নামে এক অবসরপ্রাপ্ত কর্মকর্তাকে। কমিটিতে পাঞ্জাবের অন্তর্বর্তী মুখ্যমন্ত্রীর পদে পাকিস্তান তেহরিক-ই ইনসাফের এক সদস্যও রয়েছেন।

উল্লেখ্য, পাকিস্তানের কেন্দ্রীয় ব্যাংকে মাত্র দুই সপ্তাহের আমদানি ব্যয় নির্বাহের মতো ডলারের মজুদ আছে।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।