ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চীনা বেলুন ভূপাতিত করার জন্য ক্ষমা চাইব না: জো বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
চীনা বেলুন ভূপাতিত করার জন্য ক্ষমা চাইব না: জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন

চীনা গোয়েন্দা বেলুন ভূপাতিত করা নিয়ে দেশটির প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে কথা বলবেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার তিনি এই কথা জানান।

এনডিটিভি।

বাইডেন বলেন, আমি আশা করছি প্রেসিডেন্ট শিয়ের সঙ্গে কথা বলব...। যুক্তরাষ্ট্র নতুন করে কোনো স্নায়ুযুদ্ধের কথা ভাবছে না। বেলুন ভূপাতিত করার বিষয়ে আমি ক্ষমা চাইব না। আমরা সবসময় আমেরিকান নাগরিকের স্বার্থ এবং তাদের নিরাপত্তা নিয়ে কাজ করব।  
 
বেলুনের পর ভূপাতিত করা তিনটি বস্তুর সম্পর্কে তিনি বলেন, আমরা জানি না, ওই তিনটি বস্তু কী ছিল। এগুলো  অন্য কোনো দেশ থেকে আসা নজরদারি যান কি না, কোনো কিছু তা নির্দেশ করছে না।

তিনি আরও বলেন, গোয়েন্দা গোষ্ঠীগুলোর বর্তমান মূল্যায়ন বলছে, এই তিনটি বস্তু সম্ভবত কোনো কোম্পানি বা গবেষণা প্রকল্পের বেলুনের সঙ্গে বাঁধা ছিল। কোনো বস্তু যদি আমেরিকান লোকজনের নিরাপত্তা ব্যবস্থার জন্য হুমকি হয়, সেক্ষেত্রে তা ভূপাতিত করা হবে।

মার্কিন প্রেসিডেন্ট চীনের সঙ্গে সম্পর্কের বিষয়ে গুরুত্ব দিয়েছেন। তিনি চীনকে ওয়াশিংটনের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী হিসেবে আখ্যা দিয়েছেন।  

তাইওয়ানে পুনরায় শাসন প্রতিষ্ঠা করার যে উচ্চাকাঙ্ক্ষা চীনের রয়েছে, তা নিয়ে উদ্বেগ বাড়তে থাকার মধ্যেই বাইডেন ও শি বলেছিলেন, নিজেদের পরাশক্তির প্রতিযোগিতা যাতে সংঘাতে রূপ না নেয়, সেক্ষেত্রে তারা মধ্যবর্তী কোনো সীমা নির্ধারণ করে দিতে চান।  

নতুন বেলুনকাণ্ড তাদের এই পদক্ষেপকে অনিশ্চয়তার মধ্যে ঠেলে দিয়েছে।  

বুধবার যুক্তরাষ্ট্রের ডেপুটি সেক্রেটারি অব স্টেট ওয়েন্ডি শেরম্যান বলেন, বেইজিং ও ওয়াশিংটন পরস্পরের মধ্যে যোগাযোগ বন্ধ করেনি। উভয়পক্ষ পরস্পরকে বুঝতে চাইছে।  

বাইডেন বলেন, গেল দুই সপ্তাহের উত্তেজনার মধ্যেও তার প্রশাসন চীনের সঙ্গে যোগাযোগ অব্যাহত রেখেছে। তিনি বলেন, আমরা প্রতিযোগিতা চাই, সংঘাত নয়।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।