ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মৃত্যুভয়ে ২ মাস বাঙ্কারের মধ্যে ছিলেন জেলেনস্কি

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
মৃত্যুভয়ে ২ মাস বাঙ্কারের মধ্যে ছিলেন জেলেনস্কি জেলেনস্কি

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এবং তার কয়েকজন একান্ত সহকারী প্রায় দুইমাস একটি বাঙ্কারের মধ্যে ছিলেন। মৃত্যুভয়ে এ পদক্ষেপ নিয়েছিলেন তিনি।

শনিবার (১৮ ফেব্রুয়ারি) লন্ডনের টাইমস পত্রিকা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

রাশিয়ার অভিযান শুরু হলে জেলেনস্কি দুই সপ্তাহের জন্য বাঙ্কারে থাকার পরিকল্পনা নেন কিন্তু পরে তিনি প্রাণভয়ে দুই মাস বাঙ্কারে অবস্থান করেন।

টাইমস পত্রিকাটি বলছে, গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়া সামরিক অভিযান শুরুর পর ইউক্রেন সরকার দ্রুতই রাজধানী কিয়েভের বাংকোভায়া স্ট্রিটে প্রেসিডেন্ট প্রাসাদের নিচে একটি নিরাপদ আশ্রয় নির্মাণ করে। এ বাঙ্কারের চারপাশ জুড়ে এত বেশি গোপনীয়তা অবলম্বন করা হয় যে প্রেসিডেন্টের সঙ্গে যেসব কর্মকর্তা থাকতেন তাদের সবার কাছ থেকে নন-ডিসক্লোজার এগ্রিমেন্টে সই নেওয়া হয়। এ চুক্তি অনুসারে কেউই প্রেসিডেন্ট জেলেনস্কির অবস্থান এবং এ বাঙ্কারের কথা প্রকাশ করতে পারবে না।

চুক্তিতে শেল্টারের নকশা, অবস্থান, সুযোগ সুবিধা এমনকি কী খাদ্য দেওয়া হয়- সে সম্পর্কিত যে কোনো তথ্য প্রকাশ নিষিদ্ধ করা হয়।

ইউক্রেনের খাদ্যমন্ত্রী নিকোলাই সলস্কি টাইমসকে জানিয়েছেন, রাশিয়ার সেনারা কিয়েভের উপকণ্ঠে পৌঁছে গেলে বাঙ্কারের মধ্যে অবস্থান করা জেলেনস্কি এবং তার সহযোগীরা মারাত্মকভাবে ভীত হয়ে পড়েন। সে সময় কথাবার্তা বলাও কমিয়ে দেন তিনি।

বাংলাদেশ সময়: ২১২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০, ২০২৩
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।