ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

গাজায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
গাজায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল

অধিকৃত পশ্চিম তীরের শহর নাবলুসে অভিযানের নামে ইসরায়েলি আগ্রাসনে ১১ ফিলিস্তিনি নিহত হয়। এ ঘটনায় বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) ভোরে গাজা উপত্যকা থেকে ইহুদি রাষ্ট্রটিতে রকেট হামলা চালানো হয়।

এর পরিপ্রেক্ষিতে এখন গাজায় আগ্রাসন শুরু করেছে ইসরায়েল।

আল জাজিরার খবরে বলা হয়েছে, পশ্চিম তীরে ইসরায়েলি সেনা অভিযানের কয়েক ঘণ্টা পর গাজা থেকে হামলা হয়। তার কিছুক্ষণ পর থেকে গাজার উত্তরে বিমান হামলা শুরু করেছে ইসরায়েল।

বুধবার (২২ ফেব্রুয়ারি) ইসরায়েলি অভিযানের পর গাজা থেকে কোন গোষ্ঠী হামলা চালিয়েছে, তা পরিষ্কার নয়। দায়ও স্বীকার করেনি কোনো সংগঠন। এ অবস্থায় কারও অবস্থান চিহ্নিত না করেই বিমান হামলা চালাচ্ছে ইসরায়েলি সেনারা।

ফিলিস্তিন থেকে ইসরাইলি শহর সেডরোট ও অ্যাশকেলনে হামলার ঘটনাটি ঘটে। তার আগে শহরে সাইরেন বাজানো হয়।

ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, ভোরে দক্ষিণাঞ্চলীয় শহর দুটিতে ফিলিস্তিন থেকে মোট ছ’টি রকেট ছোড়া হয়। পাঁচটি রকেটকে আটকে দেয় ইসরায়েলি বিমান প্রতিরক্ষা বাহিনী। একটি রকেট পড়ে খোলা মাঠে।

তারপর গাজার উত্তর ও মধ্যাঞ্চলে বেশ কয়েকটি লক্ষ্যবস্তুতে হামলা চালায় ইসরায়েলি বিমান। এ ঘটনায় হতাহতের কোনো খবর জানাতে পারেনি আল জাজিরা।

হামলা-পাল্টা হামলার ঘটনায় ইসরায়েল অধিকৃত এলাকায়, বিশেষ করে পূর্ব জেরুজালেমে নিরাপত্তার মাত্রা বাড়িয়েছে কর্তৃপক্ষ। হামলা হওয়ার আগাম শঙ্কায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ইসরায়েলে বেঞ্জামিন নেতানিয়াহুর কট্টরপন্থী সরকার নতুন করে দায়িত্ব নেওয়ার দুই মাসেরও কম সময়ের মধ্যে ফিলিস্তিনে অভিযান বেড়েছে। যার পরিপ্রেক্ষিতে লড়াইও হচ্ছে। এ অবস্থায় শক্তির ‘আনুপাতিক; ব্যবহার কমানোর আহ্বান জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন।

এক বিবৃতিতে পশ্চিম তীরে ছড়িয়ে পড়া সহিংসতায় ইইউ গভীরভাবে উদ্বিগ্ন বলে জানানো হয়েছে। এ ছাড়া ইউরোপিয়ান এক্সটারনাল অ্যাকশন সার্ভিস বলেছে, প্রাণহানি এড়াতে দুই পক্ষকে শান্তি পুনঃ স্থাপন, উত্তেজনা প্রশমনে জরুরিভাবে কাজ করতে হবে।

বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৩, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।