ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

আমার প্রজন্ম রাশিয়াকে ক্ষমা করবে না: ইউক্রেনীয় সৈন্য

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
আমার প্রজন্ম রাশিয়াকে ক্ষমা করবে না: ইউক্রেনীয় সৈন্য

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রাশিয়া। প্রথম দিকে সামরিক অভিযানে বললেও চলতি বছরের শুরুর দিকে এটিকে ‘যুদ্ধ’ বলে সম্বোধন করেন পুতিন।

এই যুদ্ধের আজ এক বছর পূর্তি হলো।

বছর ধরে চলা যুদ্ধে প্রাণ গেছে উল্লেখ সংখ্যক রুশ ও ইউক্রেনীয় সৈন্যের। ধ্বংস হয়ে গেছে ইউক্রেনের সামরিক ও বেসামরিক অবকাঠামো। নিজের ঘর ছেড়ে (ইউক্রেন) অন্য দেশে পাড়ি জমিয়েছেন অনেকে। এক কথা বলতে গেলে, এক বছরে পুরোপুরি পাল্টে গেছে ইউক্রেনের চিত্র। অনেক বেসামরিক নিজের দেশকে রক্ষায় যুদ্ধে যোগ দিয়েছেন।

অলেকসেন্দার প্রতসুক, বয়স ২৭। এক বছর আগের বেসামরিক এই নাগরিক এখন একজন যোদ্ধা। বলেছেন, এক বছর আগে জীবন এতটা কঠিন ছিল না। ইউক্রেনে রাশিয়ার আক্রমণে তার সবকিছু বদলে গেছে।

আল জাজিরাকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, আমি একজন বেসামরিক। কঠোর পরিশ্রমী ও অবিবাহিত ছিলাম। সেনাবাহিনীতে কখনো চাকরি করিনি। কিন্তু নিজের দেশকে রক্ষা করতে যুদ্ধ আমাকে অস্ত্র ধরতে বাধ্য করেছে।

ঘটনা উল্লেখ করে তিনি বলেন, সবচেয়ে কঠিন ছিল লড়াই করতে আসা ছোট শিশুরে কীভাবে দুই বা তিন দিন পরে মারা যায়, তা দেখা।

প্রতসুক দনেৎস্ক অঞ্চলে প্রথম সারিতে কাজ করেন। ১০ দিনের ছুটিতে কিয়েভে এসেছেন। কিছুটা বিশ্রাম নিয়ে আবার সেখানে ফিরে যাবেন।

তিনি বলেন, এক বছরের মধ্যে যুদ্ধে ইউক্রেন উন্নতি করবে। এটি একটি স্বাধীন দেশ হবে।

ইউক্রেন ইউরোপের অংশ উল্লেখ করে তিনি বলেন, পশ্চিমারা ও আমরা একসঙ্গে উন্নতি করব।

রাশিয়ার পচে যাওয়া উচিত মন্তব্য করে এই ইউক্রেনীয় বলেন, আমরা তাদের সঙ্গে বিচ্ছেদ করেছি। আমার প্রজন্ম তাদের ক্ষমা করবে না। আশা করি পরের প্রজন্মও তাদের ক্ষমা করবে না।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।