ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

ব্রিটেন থেকে টমেটো উধাও, সবজির জন্য হাহাকার!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
ব্রিটেন থেকে টমেটো উধাও, সবজির জন্য হাহাকার!

সালাদ জাতীয় সবজির তীব্র সঙ্কট দেখা দিয়েছে ব্রিটেন জুড়ে। বাজার থেকে উধাও হয়ে গেছে টমেটো।

ফুলকপি-বাঁধাকপি-শসাও অপ্রতুল। সবজি প্রতি দাম বেড়েছে ৪০০ শতাংশ। কোনো কোনো সবজি ৫ পাউন্ড থেকে বেড়ে ২০ পাউন্ডে গিয়ে ঠেকেছে। এ অবস্থায় বীজযুক্ত ফল ও সবজি বেশি পরিমাণে কিনতে নিষেধ করছে কর্তৃপক্ষ।

দেশটির ন্যাশনাল ফারমার্স ইউনিয়নের বরাত দিয়ে (এনএফইউ) এ তথ্য জানিয়েছে দ্য সান

ইউরোপে সালাদ জাতীয় সবজির দাম বাড়ার পেছনের কারণ আবহাওয়াজনিত। তবে ব্রেক্সিট পরবর্তী বিধিনিষেধ ও সরবরাহের নিম্নগতিও এতে বিরূপ প্রভাব ফেলেছে। বিদ্যুৎ বিলের অস্বাভাবিক বৃদ্ধির কারণে সংরক্ষণাগারের তাপমাত্রা নিয়ন্ত্রণ কঠিন হয়ে পড়ায় টমেটো উধাও হয়ে গেছে সুপারমার্কেটগুলো থেকে। অন্যান্য সবজির দাম হাতের নাগাল ছাড়িয়েছে।

গার্ডিয়ান’র খবরে বলা হয়েছে, ব্রিটেনের বাজারে এমন বিরূপ প্রভাব পড়ার কারণ ইউরোপীয় ইউনিয়ন ত্যাগ। কারণ, আগে ইউরোপীয় বাজার থেকেই সবজি ও ফল সংগ্রহ করা হতো ব্রিটেনে। ব্রেক্সিটের পর মরক্কো ও স্পেন থেকে আনা হচ্ছিল। কিন্তু সাম্প্রতিক বন্যা ও তুষারপাতে স্পেন ও উত্তর আফ্রিকার সবজি উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হয়েছে। এ ছাড়া পরিবহনজনিত কারণও ভোগাচ্ছে ক্রেতাদের।

এ অবস্থায় নাগরিকদের মাত্র তিনটি করে টমেটো কিনতে পরামর্শ দিচ্ছে সুপারশপগুলো। গোলমরিচ ও শসা কেনাতেও নিয়ন্ত্রণ করা হচ্ছে। লেটুস, স্যালাদ ব্যাগ, ব্রকোলি, ফুলকপি নির্দিষ্ট করা হচ্ছে কোনো কোনো সুপারশপে।

সবজির আমদানি সবচেয়ে কম লন্ডনের বাজারগুলোয়। টমেটো, ফুলকপি, বাঁধাকপি, পেঁয়াজ, লেটুসপাতাসহ অন্যান্য সালাদ পণ্যও শহরের বাজারে মেলা দায় হয়ে পড়েছে। এ অবস্থা ব্রিটেনের অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা করছে দেশটির জনগণ।

শিবানী মিশ্র নামে এক ভারতীয় বংশোদ্ভূত সানকে বলেছেন, তিনি একটি ফুলকপি কিনেছেন ৩ দশমিক ২৯ পাউন্ডে। এখন অন্যান্য সবজি ৫ থেকে ২০ পাউন্ড দামে কিনতে হচ্ছে। অথচ আগে ১ পাউন্ডে ফুলকপি কেনা যেত। বাঁধাকপির দামও কম ছিল। আকাল দেখা দিয়েছে মশলারও। বিশেষ করে গোলমরিচ পাওয়া খুবই দুষ্কর।

ব্রিটেনের পরিবেশমন্ত্রী থেরেসা কফে বলেছেন, আমরা জানি জনগণ বর্ষব্যাপী পরিকল্পনা করেন। আমাদের খাদ্য সরবরাহকারী বা সুপারমার্কেটগুলো চেষ্টা করছে।

কফে এর আগে জনগণকে অন্যান্য সালাদের চেয়ে বেশি পেঁয়াজ খেতে পরামর্শ দিয়েছিলেন। কিন্তু এ পণ্যেরও সরবরাহ কমে এসেছে।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।