ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

আন্তর্জাতিক আদালতের বিরুদ্ধে রাশিয়ার মামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
আন্তর্জাতিক আদালতের বিরুদ্ধে রাশিয়ার মামলা

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি) গ্রেফতারি পরোয়ানা জারি করায় দেশটির তদন্ত কমিটি পাল্টা মামলা করছে। মামলার বিবাদী আন্তর্জাতিক আদালত!

আল জাজিরার খবরে বলা হয়েছে, আন্তর্জাতিক আদালতের প্রসিকিউটর ও বিচারকবৃন্দ যারা ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে তাদেরই বিরুদ্ধে মামলা শুরু করেছে রাশিয়ার তদন্ত কমিটি।

কমিটির বলেছে, আন্তর্জাতিক অপরাধ আদালতের কৌসুলি করিম আহমদ খান ও কয়েকজন বিচারকের বিরুদ্ধে মামলা শুরু করা হয়েছে।

এর আগে গত শুক্রবার (১৭ মার্চ) ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক আদালত (আইসিসি)। কিন্তু রাশিয়া এ পরোয়ানাকে মূল্যহীন হিসেবে অভিহিত করে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাকারোভা এ বিষয়ে বলেন, রাশিয়া রোম সংবিধির আন্তর্জাতিক অপরাধ আদালতের কোনো সদস্য নয়। তাদের নির্দেশনা মানার জন্য রাশিয়া বাধ্যও নয়। এ আদালতকে রাশিয়া কোনো সহযোগিতা করে না। আন্তর্জাতিক আদালত থেকে আসা গ্রেফতারি পরোয়ানা আইনগতভাবে আমাদের কাছে ভিত্তিহীন।

গ্রেফতারি পরোয়ানা জারি করার ব্যাপারে আইসিসি জানায়, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে অভিযান শুরুর পর পুতিন যুদ্ধের আন্তর্জাতিক নীতি লঙ্ঘন করেছেন। ইউক্রেনের শিশুদের জোরপূর্বক রাশিয়ায় নিয়েছেন।

তা ছাড়া হেগ-ভিত্তিক আদালত এক বিবৃতিতে জানায়, ইউক্রেনের দখল এলাকা থেকে পুতিন রাশিয়ায় শিশুদের বেআইনিভাবে স্থানান্তর করেছেন।

সূত্র: আল জাজিরা

বাংলাদেশ সময়: ২১২১ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।