ঢাকা, রবিবার, ২০ ফাল্গুন ১৪৩০, ০৩ মার্চ ২০২৪, ২১ শাবান ১৪৪৫

আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের দ্বিতীয় গণতন্ত্র সম্মেলনে ১২০ নেতাকে আমন্ত্রণ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
যুক্তরাষ্ট্রের দ্বিতীয় গণতন্ত্র সম্মেলনে ১২০ নেতাকে আমন্ত্রণ

আগামী সপ্তাহে বসতে যাওয়া দ্বিতীয় গণতন্ত্র সম্মেলনে ১২০ জন বৈশ্বিক নেতাকে আমন্ত্রণ জানিয়েছে বাইডেন প্রশাসন। এর মধ্যে যেসব দেশ রয়েছে, তার মধ্যে আটটি দেশের নেতাদের ২০২১ সালে হোয়াইট হাউজে আয়োজিত প্রথম গণতন্ত্র সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়নি।

এপি।  

নাম প্রকাশ না করা বাইডেন প্রশাসনের শীর্ষ এক কর্মকর্তা এপির সঙ্গে আমন্ত্রণের বিষয়ে কথা বলেছেন। ওই আটটি দেশের মধ্যে রয়েছে বসনিয়া ও হার্জেগোভিনা, গাম্বিয়া, হন্ডুরাস, আইভরি কোস্ট, লিশটেনস্টাইন, মৌরতানিয়া, মোজাম্বিক ও তানজানিয়া।
 
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি আগামী মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সঙ্গে সম্মেলনপূর্ব অনুষ্ঠানে অংশ নেবেন। এতে আলোচনার কেন্দ্রে থাকবে ইউক্রেন ইস্যু।  
 
আগামী বুধ ও বৃহস্পতিবার চলতি বছরের এই সম্মেলন বসতে যাচ্ছে। এই সম্মেলনের সহযোগী আয়োজক কোস্টা রিকা সরকার, নেদারল্যান্ডস, উত্তর কোরিয়া ও জাম্বিয়া।

সম্মেলনের প্রথম দিন বিশ্বের বিভিন্ন দেশের নেতারা ভার্চ্যুয়ালি অংশ নেবেন। এর পর প্রতিটি আয়োজক দেশে সরকারের প্রতিনিধি সুশীল সমাজ ও বেসরকারী খাতের প্রতিনিধিরা অংশ নেবেন।

২০২১ সালের ডিসেম্বরের প্রথম সম্মেলনের পর থেকে বিশ্ব বড় পরিবর্তন দেখেছে। বিশ্বের অধিকাংশ দেশই মহামারি কাটিয়ে উঠেছে। শুরু হয়েছে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন, যা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে সবচেয়ে বড় যুদ্ধ। এতে এশিয়ার পূর্বাঞ্চলের দেশগুলো বিপর্যস্ত হয়েছে, বৈশ্বিক অর্থনীতি সংকটে পড়েছে।  

প্রেসিডেন্ট বাইডেন ২০২০ সালে নির্বাচনী প্রচারণার সময় প্রাথমিকভাবে গণতন্ত্র সম্মেলনের ধারণা দেন। যুক্তরাষ্ট্র ও সমমনা মৈত্রী দেশগুলো বিশ্বের অন্যান্য দেশকে দেখাতে চায়, সমাজের জন্য স্বৈরতন্ত্রের চেয়ে গণতন্ত্র ভালো। এটিই সম্মেলনের লক্ষ্য।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।