ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তে আরো দেশ যুক্ত হতে পারে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৫ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তে আরো দেশ যুক্ত হতে পারে

ওপেক প্লাসের আরো কয়েকটি সদস্য দেশ তেলের উৎপাদন কমানোর সিদ্ধান্তে যুক্ত হতে পারে বলে জানিয়েছে রাশিয়া। দেশটির উপ-প্রধানমন্ত্রী আলেকজান্ডার নোভাক সোমবার এ তথ্য জানিয়েছেন।

এর আগে রোববার ওপেক প্লাসের কয়েকটি দেশ স্বেচ্ছায় তেলের উৎপাদন কমানোর ঘোষণা দেয়।

এ ঘোষণায় এরইমধ্যে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে গেছে। আন্তর্জাতিক বাজারে প্রতি ব্যারেল তেল এখন ৮০ ডলারের চেয়ে বেশি দামে বিক্রি হচ্ছে। কোনো কোনো অপরিশোধিত তেলের দাম ব্যারেলপ্রতি ৮৪ ডলার ছাড়িয়েছে।

উপ-প্রধানমন্ত্রী বলেন, ওপেক প্লাসের আরো বেশ কিছু দেশ রয়েছে যারা স্বেচ্ছায় তাদের তেলের উত্তোলন কমাতে পারে। আন্তর্জাতিক বাজার স্থিতিশীল করার লক্ষ্যে এই পদক্ষেপ নেয়া হচ্ছে বলে নোভাক দাবি করেন।

যেসব দেশ তেল উৎপাদন কমানোর ঘোষণা দিয়েছে তার মধ্যে রয়েছে রাশিয়া, সৌদি আরব, ইরাক, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, ওমান এবং আলজেরিয়া। এসব দেশ আগামী মে মাস থেকে প্রতিদিন মোট ১৬ লাখ ৬০ হাজার ব্যারেল তেল কম উৎপাদন করবে।

আগামী মে মাস থেকে আন্তর্জাতিক বাজারে প্রতিদিন ৩৬ লাখ ৭০ হাজার ব্যারেল তেল কম সরবরাহ হবে। ২০২৩ সালের শেষ পর্যন্ত এই ধারা অব্যাহত থাকবে বলে ওপেক প্লাস ঘোষণা করেছে। এতে আশঙ্কা করা হচ্ছে তেলের দাম ব্যারেলপ্রতি ১০০ ডলার ছাড়িয়ে যাবে।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, এপ্রিল ০৪, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।