ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বাখমুতে প্রতিদিনই অগ্রসর হচ্ছে ভাগনার গ্রুপ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৮ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
বাখমুতে প্রতিদিনই অগ্রসর হচ্ছে ভাগনার গ্রুপ

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের ভেতরের দিকে ধীরে ধীরে অগ্রসর হচ্ছে রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ভাগনার গ্রুপ। বাখমুতে অভিযান শুরুর ৫৮তম সপ্তাহে শহরটির কেন্দ্র দখল করে নেয় বাহিনীটি।

যদিও ইউক্রেনীয় সৈন্যরা দাবি করেছে, তারা রাশিয়ান বাহিনীকে উপসাগরে আটকে রেখেছিল। ইউক্রেনের কমান্ডাররা বলেছিলেন, রাশিয়ান আক্রমণ এখন স্পষ্টভাবে হ্রাস পাচ্ছে।

ভাগনার ভাড়াটেরা ৩১ মার্চ বাখমুতের কেন্দ্রের দিকে অগ্রসর হয়েছিল। ভূ-স্থানীয় ফুটেজে তাদেরকে টাউন হলের ৪০০ মিটারের মধ্যে দেখানো হয়েছিল।

এর দুইদিন পর ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বাখমুত পরিস্থিতি ‘বিশেষত গরম’ বলে বর্ণনা করেন। তার পরই ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন এক অডিও বার্তায় বলেন, ‘আইনি দৃষ্টিকোণ থেকে, বাখমুত দখলে নেওয়া হয়েছে। ’

৩ এপ্রিলের মধ্যে রাশিয়ান বাহিনী সম্ভবত অ্যাভানগার্ড স্টেডিয়ামের কাছাকাছি দক্ষিণ বাখমুতে অগ্রসর হয়েছিল। রাশিয়ান সামরিক ব্লগাররা ৪ এপ্রিল দাবি করেছিলেন যে, ভাগনার বাহিনী বাখমুত-১ রেলওয়ে স্টেশন দখল করেছে।

গত বছর প্রায় দুই হাজার ইউক্রেনীয় সৈন্যকে আজভস্টাল প্ল্যান্ট থেকে বন্দি করা হয়েছিল। বন্দি বানানোর আগে ওই সেনারা রাশিয়ান বাহিনী দ্বারা বেষ্টিত ছিলেন। তাদের আত্মসমর্পণের আদেশ দেওয়া হয়েছিল।

তবে ওই সময় রাশিয়ার হামলার সংখ্যা কম ছিল বলে জানিয়েছেন ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাহিনীর মুখপাত্র সেরহি চেরেভাতি।

১ এপ্রিল তিনি বলেছিলেন, যদি আগে শত্রুরা আমাদের অবস্থানে দিনে ৩৫ থেকে ৫০ বারের বেশি আক্রমণ করত, সাম্প্রতিক দিনগুলোতে এই সংখ্যা ১৭ থেকে ২৫-এ নেমে এসেছে।

সূত্র- আল জাজিরা

বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, এপ্রিল ০৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।