ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ফের বিদ্যুৎ রপ্তানি করবে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, এপ্রিল ৯, ২০২৩
ফের বিদ্যুৎ রপ্তানি করবে ইউক্রেন

পুনরায় বিদ্যুৎ রপ্তানি করতে যাচ্ছে ইউক্রেন। রাশিয়ান আক্রমণের কয়েক মাস পর দেশটির জ্বালানি অবকাঠামো আবারও ঘুরে দাঁড়াচ্ছে।

গত ছয় মাসের মধ্যে প্রথমবারের মতো বিদ্যুৎ রপ্তানি করতে সক্ষম হয়েছে ইউক্রেন।

রাশিয়া গত অক্টোবরে ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে দীর্ঘ আক্রমণ শুরু করে। এতে দেশটির অনেক অঞ্চলে ব্ল্যাকআউট হয়ে যায়। শীতকালে রাশিয়ার আক্রমণ শহরগুলোকে অন্ধকারে ফেলে দেয়।

ওই সময় ইউক্রেন বিদ্যুৎ রপ্তানি বন্ধ করতে বাধ্য হয়েছিল। পরিস্থিতির উন্নতি হওয়ায় এখন আবার তারা অতিরিক্ত বিদ্যুৎ বিক্রি করতে সক্ষম হবে।

ইতোমধ্যে ইউক্রেনের জ্বালানি মন্ত্রী হারমান হালুশচেঙ্কো বিদ্যুৎ রপ্তানি অনুমোদনের একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করেছেন। তবে স্থানীয় গ্রাহকদের অগ্রাধিকার দেওয়া হয়েছে।

তিনি বলেছিলেন, সিস্টেমটি প্রায় দুই মাস ধরে অতিরিক্ত বিদ্যুৎ উৎপাদন করছে।

তিনি আরও বলেন, সবচেয়ে কঠিন সময় শীত কেটে গেছে। আমাদের পরবর্তী ধাপ হচ্ছে বিদ্যুৎ রপ্তানি শুরু করা। এই রপ্তানি আয় আমাদের ধ্বংস ও ক্ষতিগ্রস্ত বিদ্যুৎ অবকাঠামোগুলো পুনর্গঠনের জন্য অতিরিক্ত আর্থিক সহায়তা করবে।

তিনি বিদ্যুৎ ব্যবস্থা পুনরুদ্ধারের জন্য ইঞ্জিনিয়ার ও আন্তর্জাতিক অংশীদারদের প্রশংসা করেন।

গত মাসে, ইউক্রেনের বাসিন্দারা বিবিসিকে বলেছিলেন যে, বিদ্যুৎ সরবরাহ আরও নির্ভরযোগ্য হয়ে উঠছে।

দিনিপ্রোর এক নারী ইননা শতানকো বলেন, শহরটিতে পরিবর্তন এসেছে। অবশেষে রাস্তায় আলো ফিরেছে। এখন শহরের রাস্তায় হাঁটা আর ভীতিকর নয়।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, এপ্রিল ০৯, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।