ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

বাখমুতের ৮০ শতাংশ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি ভাগনারের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৩ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
বাখমুতের ৮০ শতাংশ নিয়ন্ত্রণে নেওয়ার দাবি ভাগনারের

ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুতের ৮০ শতাংশের বেশি এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার দাবি করেছেন রাশিয়ার ভাড়াটে বাহিনী ভাগনার।

মঙ্গলবার (১১ এপ্রিল) বাহিনীটির প্রধান ইয়েভজেনি প্রিগোজিন এ দাবি করেন।

গত কয়েক মাস ধরে বাখমুতের নিয়ন্ত্রণ নিতে ইউক্রেনীয় বাহিনীর সঙ্গে রুশ সেনাদের লড়াই চলছে। এই লড়াইয়ে রুশ বাহিনীকে নেতৃত্ব দিচ্ছে ভাগনার বাহিনী।

মঙ্গলবার এক ভিডিওতে ভাগনারপ্রধান বলেন, ‘বাখমুতের পুরো প্রশাসনিক কেন্দ্র, কারখানা, গুদাম, শহরের প্রশাসনসহ ৮০ শতাংশের বেশি, অর্থাৎ বেশির ভাগ এলাকা আমাদের নিয়ন্ত্রণে আছে। ’

রাশিয়ার সামরিক বাহিনীসংক্রান্ত এক ব্লগার ভিডিওটি পোস্ট করেছেন।

তবে ইউক্রেনের ইস্টার্ন মিলিটারি কমান্ডের মুখপাত্র সেরহি চেরেভাতি বলেছেন, বাখমুতের পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে।

দেশটির উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মালিয়ার বলেছেন, বাখমুতের লড়াই এখন চূড়ান্ত ধাপে আছে। তবে তার দাবি, রুশ বাহিনী যুদ্ধক্ষেত্রে পরাজিত হয়ে স্থানীয় সব স্থাপনা ধ্বংস করে দিচ্ছে।

ইউক্রেনে রাশিয়া নিয়ন্ত্রিত দোনেৎস্ক অঞ্চলের প্রধান ডেনিস পুশিলিন বলেছেন, রুশ বাহিনী ইউক্রেনীয় যোদ্ধাদের কোণঠাসা করে ফেলেছে। পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোতে নিযুক্ত ইউক্রেনীয় সেনাদের আত্মসমর্পণ করা ছাড়া আর কোনো উপায় নেই।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।