ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

রাশিয়া ‘আইএসআইএসের চেয়েও খারাপ’: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২২ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
রাশিয়া ‘আইএসআইএসের চেয়েও খারাপ’: ইউক্রেন

রাশিয়াকে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) চেয়েও খারাপ বলে মন্তব্য করেছে ইউক্রেন। যুদ্ধবন্দি এক সেনাকে শিরচ্ছেদ করে নির্মমভাবে হত্যা করার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর দেশটি এই মন্তব্য করল।

সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ছড়িয়ে পড়ার পর ইউক্রেনীয় কর্মকর্তারা রাশিয়ান বাহিনীর নিন্দা করেছেন। ভিডিও-তে শিরচ্ছেদ করে এক ইউক্রেনীয় বন্দিকে হত্যা করা দেখানো হয়েছে।

যদিও অনলাইনে দ্রুত ছড়িয়ে পড়া ভিডিওটির সত্যতা আল জাজিরা স্বাধীনভাবে যাচাই করতে পারেনি।

ফুটেজে দেখা গেছে, ইউনিফর্ম পরা এক ব্যক্তি ইউক্রেনের সৈন্যদের ব্যবহৃত হলুদ আর্ম ব্যান্ড পরিহিত এক ব্যক্তির শিরচ্ছেদ করছেন।

ভিডিওটি অত্যন্ত ঝাপসা। শুরুতে একটি কণ্ঠস্বর শোনা যায়, যা থেকে বোঝা যায় যে আক্রমণ শুরু হওয়ার সময় ওই ব্যক্তি তখনও বেঁচে ছিলেন।

ক্রেমলিন ভিডিওটিকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছে। বলেছে যে, এর সত্যতা যাচাই করা দরকার। অতীতেও মস্কো দাবি করেছে যে তার সেনারা সংঘাতের সময় কোনো নৃশংসতা চালায়নি।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, এমন কিছু আছে যা বিশ্বের কেউ উপেক্ষা করতে পারে না, কিন্তু এই জানোয়াররা কত সহজে মানুষ হত্যা করে।

তিনি বলেন, আমরা কিছুই ভুলতে যাচ্ছি না। আমরাও খুনিদের ক্ষমা করব না। সবকিছুর আইনি বিচার থাকবে। সন্ত্রাসের পরাজয় প্রয়োজন।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা ভিডিওটিকে ‘ভয়াবহ’ বলে বর্ণনা করেছেন।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদকে উল্লেখ করে টুইটারে তিনি লিখেছেন, ‘আইএসআইএসের চেয়েও খারাপ রাশিয়া বর্তমানে ইউএনএসসিতে সভাপতিত্ব করছে। এটি অযৌক্তিক। রাশিয়ান সন্ত্রাসীদের অবশ্যই ইউক্রেন ও জাতিসংঘ থেকে বের করে দিতে হবে। তাদের অপরাধের জন্য জবাবদিহি করতে হবে। ’

বাংলাদেশ সময়: ১২২১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।