ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কৃষ্ণ সাগরে ন্যাটোর আরও বড় ভূমিকা রাখা উচিত: ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
কৃষ্ণ সাগরে ন্যাটোর আরও বড় ভূমিকা রাখা উচিত: ইউক্রেন

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী ডিমিত্রো কুলেবা বলেছেন, কৃষ্ণ সাগরে নিরাপত্তায় ন্যাটোর আরও তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখা উচিত। ওই অঞ্চলে ইউক্রেনের আকাশ ও ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাও বাড়াতে ভূমিকা রাখতে পারে ন্যাটো।

খবর আল-জাজিরা।  

রোমানিয়ার রাজধানী বুখারেস্টে কৃষ্ণ সাগর অঞ্চলের নিরাপত্তা সম্মেলনে এক ভিডিও লিঙ্কে কুলেবা বলেন, সম্পূর্ণ ইউরোপকে শান্তিপূর্ণ ও ভবিষ্যৎমুখী করার ক্ষেত্রে কৃষ্ণ সাগরের সহায়ক ভূমিকা রয়েছে।

তিনি বলেন, কেউ হুমকিকে অবহেলা করলে পরিস্থিতি কত দ্রুত খারাপ হয়ে যেতে পারে তারও একটি প্রদর্শনী এটি। বাল্টিক সাগর যা হয়ে উঠেছে, কৃষ্ণ সাগরকেও ন্যাটোর সাগরে বদলে দেওয়ার এখনই সময়।  

রপ্তানির ক্ষেত্রে মস্কো ও কিয়েভ এই সাগরের ওপর নির্ভরশীল। দেশ দুটি এই সাগর ব্যবহার করে বিশ্বের শস্যের বাজারে সরবরাহ বজায় রাখে।  

কুলেবা বলেন, আমাদের একসঙ্গে রাশিয়া সমস্যার সমাধান করা প্রয়োজন। এই ক্ষেত্রে কৃষ্ণ ও বাল্টিক সাগরের ন্যাটো মিত্রদের সঙ্গে ইউক্রেনের আকাশ ও প্রতিরক্ষা ব্যবস্থা বাড়াতে বিশেষজ্ঞদের মতামতকে আমি সমর্থন করি।  

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।