ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

নথি ফাঁস: ইউক্রেন যুদ্ধে নিহতের সংখ্যা নিয়ে রাশিয়ায় মতভেদ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
নথি ফাঁস: ইউক্রেন যুদ্ধে নিহতের সংখ্যা নিয়ে রাশিয়ায় মতভেদ

সম্প্রতি ফাঁস হওয়া যুক্ত মার্কিন গোয়েন্দা নথি বলছে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ানদের হতাহতের সংখ্যা কত, তা নিয়ে দেশটিতে সামরিক বাহিনী ও নিরাপত্তা গোষ্ঠীর মধ্যে মতভেদ রয়েছে।

যুদ্ধ নিহতের পরিমাণ নিয়ে রাশিয়া প্রকাশ্যে খুব কমই বলেছে।

তবে ফাঁস হওয়া নথি থেকে জানা গেছে, ফেডারেল সিকিউরিটি সার্ভিস (এফএসবি) দাবি করেছে, কর্মকর্তারা রাশিয়ান ন্যাশনাল গার্ড, ভাগনার ও অন্যান্যদের মৃত্যুর সংখ্যা গণনা করেনি।

রাশিয়া অবশ্য ইতোমধ্যে সতর্ক করেছে, ফাঁস হওয়া নথি মিথ্যাও হতে পারে। যুক্তরাষ্ট্র স্বেচ্ছায়ও এটি করতে পারে।  

যা জানা গেল, তা হলো ইউক্রেন যুদ্ধের পরিচালনা ব্যবস্থা নিয়ে রাশিয়ার সামরিক বাহিনী ও নিরাপত্তা গোষ্ঠীর মধ্যে মতভেদ রয়েছে। আরও জানা গেল রাশিয়া হতাহতের সংখ্যা প্রকাশ এড়িয়ে গেছে।  

এফএসবির হিসাবে, ফেব্রুয়ারি পর্যন্ত হতাহতের সংখ্যা এক লাখ ১০ হাজার, যা চলতি সপ্তাহেই আগে ফাঁস হওয়া নথির হিসাবের চেয়ে অনেক কম। আগের নথি থেকে জানা যায়, হতাহতের সংখ্যা ১ লাখ ৮৯ হাজার ৫০০ থেকে ২ লাখ ২৩ হাজারের মধ্যে।  

রাশিয়ার সর্বশেষ সরকারি হিসাব গেল সেপ্টেম্বরের। তখন ৫ হাজার ৯৩৭ জনে সৈন্যের নিহতের হিসাব দেওয়া হয়েছিল।  

একই হিসাব বলছে, হতাহতের হিসাব দেওয়ার ক্ষেত্রে ব্যর্থতা চেইন অব কমান্ডে খারাপ খবর জানাতে সামরিক বাহিনীর নিরন্তর অনিচ্ছার বিষয়টিই তুলে ধরে।  

ফাঁস হওয়া আরেক প্রতিবেদন বলছে, গেল ফেব্রুয়ারিতে প্রতিরক্ষা মন্ত্রণালয় ও ভাড়াটে ভাগনার গোষ্ঠীর প্রধান ইয়েভজেনি প্রিগোজিনের মধ্যে তথ্য দ্বন্দ্ব তৈরি হয়েছিল।  
 
বাংলাদেশ সময়: ২০৩১ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।