ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

গোয়েন্দা নথি ফাঁস: এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করল এফবিআই

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৪ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
গোয়েন্দা নথি ফাঁস: এক সন্দেহভাজনকে গ্রেপ্তার করল এফবিআই

যুক্তরাষ্ট্রের সামরিক গোয়েন্দা বাহিনীর গোপনীয় নথি ফাঁসের সঙ্গে যুক্ত থাকার দায়ে দেশটিতে সন্দেহভাজন এক ব্যক্তি গ্রেপ্তার হয়েছেন। দেশটির বিচার বিভাগ এই ঘোষণা দিয়েছে।

খবর আল জাজিরা।  

বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, গোপনীয় জাতীয় প্রতিরক্ষা তথ্য সরানো, ধারণ ও স্থানান্তরের অভিযোগের সঙ্গে সংশ্লিষ্টতা পাওয়ায় জ্যাক টেইক্সেইরাকে গ্রেপ্তার করা হয়েছে।  

এক সংবাদ সম্মেলনে গারল্যান্ড সাংবাদিকদের বলেন, জ্যাক টেইক্সেইরা যুক্তরাষ্ট্রের এয়ারফোর্স ন্যাশনাল গার্ডের একজন কর্মী।  

ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তাকে বিকেলের আগে নিজেদের হেফাজতে নিয়েছে বলেও জানান তিনি।

পেন্টাগনের ফাঁস হওয়া গোপন নথি অনলাইনে পাওয়া যাচ্ছে। এসব নথির বিভিন্ন তথ্য সংবাদের শিরোনামে উঠে আসছে। যা ঘটেছে, তার তলানিতে যেতে জো বাইডেন প্রশাসন উঠেপড়ে লেগেছে।  

ফাঁস হওয়া বিভিন্ন নথিতে ইউক্রেন যুদ্ধ, শীর্ষ কয়েকটি মিত্র যেমন ইসরায়েল ও দক্ষিণ কোরিয়া সম্পর্কিত বেশ কিছু বিষয় সম্পর্কে মার্কিন সামরিক বাহিনীর মূল্যায়ন উঠে এসেছে।  

যুক্তরাষ্ট্র যে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের ওপর নজরদারি করছিল, সর্বশেষ ফাঁস হওয়া নথিতে তা উঠে এসেছে। এই নজরদারির কারণ, বিশ্বাস করা হয় যে, ইউক্রেনে হামলা শুরুর পর রাশিয়ার প্রতি কোমল ছিলেন তিনি।  

বৃহস্পতিবার নিউইউর্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, বেশ কয়েকজন এফবিআই এজেন্ট অস্ত্র হাতে ম্যাসাচুসেটসে জ্যাক টেইক্সেইরার বাড়িতে অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করে। শুক্রবার তাকে আদালতে হাজির করা হতে পারে।  

জ্যাক টেইক্সেইরা সম্পর্কে যা জানা গেল

সিবিএস, বিবিসির মার্কিন সহযোগী টেইক্সেইরার সার্ভিস রেকর্ড পেয়েছে। রেকর্ড বলছে, তিনি ওয়েস্টার্ন ক্যাপ কডে অবস্থিত ওটিস এয়ার ন্যাশনাল গার্ড ঘাঁটির একজন এয়ারম্যান।  

২০১৯ সাল থেকে টেইক্সেইরা এয়ার ন্যাশনাল গার্ডে রয়েছেন। তার পদ- সাইবার ট্রান্সপোর্ট সিস্টেমস জার্নিম্যান।  

বাংলাদেশ সময়: ০৩৪০ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।