ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সলিড-ফুয়েল ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার ঘোষণা উত্তর কোরিয়ার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
সলিড-ফুয়েল ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার ঘোষণা উত্তর কোরিয়ার

প্রথমবারের মতো সলিড-ফুয়েল আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষার ঘোষণা দিয়েছে উত্তর কোরিয়া। খবর আল জাজিরা।

 

বৃহস্পতিবার দক্ষিণ কোরিয়া ও জাপান এই পরীক্ষার বিষয়টি শনাক্ত করতে পারে। জাপান তাদের উত্তরের দ্বীপ হোক্কাইদোর বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দেয়।  

শুক্রবার সকালে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার তথ্য নিশ্চিত করে। এই ক্ষেপণাস্ত্রটি হলো হোয়াসং-১৮।

এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ তদারকি করেন কিম জং উন। তার সঙ্গে ছিল তার মেয়ে।  

কোরিয়ান নিউজ এজেন্সি (কেসিএনএ) প্রতিবেদনে ক্ষেপণাস্ত্র পরীক্ষার বিষয়টিকে অলৌকিক সাফল্য বলে আখ্যা দেয়। প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার নতুন এক ধরনের আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়েছে।  
 
কেসিএনএ বলছে, দেশের কৌশলগত বাহিনী পরিচালিত হোয়াসং-১৮ অস্ত্র ব্যবস্থাটি (উত্তর কোরিয়াকে) রক্ষা করতে, আক্রমণ রোধ করতে এবং দেশের নিরাপত্তা রক্ষার জন্য ভূমিকা পালন করবে।  

সলিড ফুয়েল ক্ষেপণাস্ত্র ব্যবহার করা নিরাপদ। এটি পরিচালনা করা সহজ। তরল চালিত ক্ষেপণাস্ত্রের তুলনায় এটি দ্রুত মোতায়েন করা যায়। ২০২১ সালে প্রকাশ করা কিমের পাঁচ বছর মেয়াদি অস্ত্র উন্নয়ন পরিকল্পনার অন্যতম প্রধান অংশ এটি।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।