ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অনুরোধ রাখল জার্মানি, পাঁচটি মিগ-২৯ পাচ্ছে ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩২ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
অনুরোধ রাখল জার্মানি, পাঁচটি মিগ-২৯ পাচ্ছে ইউক্রেন

ইউক্রেনে রুশ আগ্রাসন মোকাবিলায় পোল্যান্ডের অনুরোধে সোভিয়েত নকশায় তৈরি পাঁচটি মিগ–২৯ যুদ্ধবিমান দেওয়ার প্রস্তাবে অনুমোদন দিয়েছে জার্মানির সরকার। খবর আল জাজিরা।

 

বৃহস্পতিবার জার্মানির প্রতিরক্ষামন্ত্রী বরিস পিস্টোরিয়াস এক বিবৃতিতে বলেন, আমরা ফেডারেল সরকারের সবাই যৌথভাবে এই সিদ্ধান্তে পৌঁছেছি।

পোল্যান্ডের কাছে থাকা যুদ্ধবিমান তৃতীয় কোনো দেশে পাঠাতে হলে জার্মান সরকারের অনুমতি নিতে হয়।  

জার্মান প্রতিরক্ষামন্ত্রী পিস্টোরিয়াস জানান, বৃহস্পতিবার পোল্যান্ডের পক্ষ অনুরোধ করা হয়। আর সেদিনই অনুমোদন এটি প্রমাণ করে যে, জার্মানির ওপর ভরসা করা যায়।  
 
১৯৯০ সালে দুই জার্মানি এক হলে উত্তরাধিকারসূত্রে সেই সময়কার পূর্ব জার্মানির কাছ থেকে ২৪টি মিগ-২৯ যুদ্ধবিমান পায় জার্মানি।

২০০৪ সালে জার্মান সরকার ২২টি যুদ্ধবিমান প্রতিবেশী পোল্যান্ডকে দিয়ে দেয়। বাকি দুটির একটি বিধ্বস্ত হয়, আরেকটি জাদুঘরে রেখে দেওয়া হয়।  

আগের সপ্তাহেই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ওয়ারশ সফর করেন, সেখানে তিনি পোলিশ প্রেসিডেন্ট আন্দ্রেজ দুদার সঙ্গে সাক্ষাৎ করেন।  

দুদা তাকে বলেন, তার দেশ চারটি মিগ-২৯ ইউক্রেনকে দিয়েছে। আরও চারটি হস্তান্তরের প্রক্রিয়ায় রয়েছে। আর ছয়টি তৈরি করা হচ্ছে। স্লোভাকিয়া ইতোমধ্যে ইউক্রেনকে মিগ-২৯ দিয়েছে।  

বাংলাদেশ সময়: ১২২৯ ঘণ্টা, এপ্রিল ১৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।