ঢাকা, সোমবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অন্তর্বর্তীকালীন জামিন পেলেন ইমরান খান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
অন্তর্বর্তীকালীন জামিন পেলেন ইমরান খান

পাকিস্তানের লাহোর হাইকোর্ট শুক্রবার (১৪ এপ্রিল) পিটিআই চেয়ারম্যান ইমরান খানকে সেনাবাহিনীর বিরুদ্ধে জনগণকে উসকানি দেওয়ার মামলায় অন্তর্বর্তীকালীন জামিন দিয়েছেন। ইসলামাবাদের রমনা থানায় সাবেক এ প্রধানমন্ত্রীর বিরুদ্ধে মামলাটি করা হয়েছিল।

ইমরান খান কঠোর নিরাপত্তার মধ্যে আদালতে হাজির হন। এ সময় তাকে বুলেটপ্রুফ ঢালে পাহারা দেওয়া হয়।

জুমার নামাজের বিরতির কারণে বিচারক না আদালতে না উঠায় তাকে প্রায় এক ঘণ্টা অপেক্ষা করতে হয়। আগামী ২৬ এপ্রিল পর্যন্ত ইমরান খানকে জামিন দিয়েছেন লাহোর হাইকোর্ট।

মঞ্জুর আহমেদ খান নামের এক ম্যাজিস্ট্রেট গত ৬ এপ্রিল ইমরানের বিরুদ্ধে রাজধানী ইসলামাবাদের রমনা থানায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও জনসাধারণের মধ্যে বিদ্বেষ ছড়ানো এবং প্রতিষ্ঠান ও শীর্ষ কর্মকর্তাদের অমার্জনীয় ক্ষতি করার চেষ্টা করার অভিযোগে এফআইআর দায়ের করেন।

আদালতে ইমরান খানের সওয়াল-জবাবের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছে পিটিআই। তিনি এ সময় বলেন, যদি কেউ এটা বলার চেষ্টা করে যে ইমরান খান সেনাবাহিনীকে বিভক্ত করার চেষ্টা করেছিল, তাহলে তার চেয়ে বোকা পৃথিবীতে আর কেউ নেই।

ইমরান খান আরও বলেন, একটি সমাজে যদি কোনো প্রতিষ্ঠান ভুল করে ও আপনি এটার সমালোচনা না করেন, তাহলে আপনিও সমাজের ক্ষতি করছেন। কেননা আপনার সন্তানও যখন ভুল কোনো কাজ করে, তখন আপনি তার সমালোচনা করেন।

সাংবাদিকদের খান বলেন, সুপ্রিম কোর্ট যদি বিভক্ত হতে থাকে তবে এটি দেশের জন্য একটি বড় ট্র্যাজেডি হবে। দেশের সর্বোচ্চ আদালতের বিচারকদের মধ্যে ঐক্য ও সম্প্রীতির জন্য জনগণের প্রার্থনা করা উচিত।

পাকিস্তানের সাবেক এ প্রধানমন্ত্রী বলেন, সুপ্রিমকোর্টে বিভাজনের সঙ্গে তার কোনো সম্পর্ক নেই, তবে সাধারণ নির্বাচন ৯০ দিনের মধ্যে অনুষ্ঠিত হোক চান। কোনো বিচারক নির্বাচনের সাংবিধানিক আদেশের বিরোধিতা করবেন না।

তিনি বলেন, ভোটের অধিকার জনগণের মৌলিক অধিকার, তবে সংবিধানের আধিপত্য দেশের অস্তিত্বে প্রশ্নে গুরুত্বপূর্ণ। অন্য সব দল তাদের ‘এনআরও’ বাঁচাতে নির্বাচন থেকে পালিয়ে বেড়াচ্ছে।

তিনি অভিযোগ করেন, তার দলের কমপক্ষে ৩ হাজার কর্মী পুলিশ হেফাজতে রয়েছে। প্রতিদিন তাদের বিরুদ্ধে নতুন নতুন মামলা হচ্ছে।

বিচারপতি আলী বাকার নাজাফি দুপুর ২টায় ইমরান খানের জামিনের আবেদন গ্রহণ করেন। এ সময় বিচারক ইমরান খানের আইনজীবীকে মামলার বিবরণী উপস্থাপন করতে বলেন।

ইমরান খানের আইনজীবী ব্যারিস্টার সালমান সফদার বলেন, আবেদনকারী ১৮ এপ্রিল ইসলামাবাদের আদালতে জামিনের জন্য হাজির হতে চেয়েছিলেন। তিনি বিচারককে ঈদুল ফিতরের পরের একটি তারিখ পর্যন্ত ইমরান খানকে অন্তবর্তীকালীন  জামিন দেওয়ার জন্য অনুরোধ করেন।

বিচারপতি নাজাফি আইনজীবীর আবেদন মঞ্জুর করে ইমরান খানকে ২৬ এপ্রিল পর্যন্ত অন্তবর্তীকালীন জামিন দেন।

বিচার বিভাগের ম্যাজিস্ট্রেটের অভিযোগের ভিত্তিতে রমনা থানা পুলিশ ইমরান খানের বিরুদ্ধে এ মামলা করেন।

মামলায় ইমরান খানের বিরুদ্ধে সেনাপ্রধান ও অন্যান্য জ্যেষ্ঠ কর্মকর্তাদের বিরুদ্ধে জনগণকে উসকানি দেওয়ার অভিযোগ আনা হয়।

সূত্র: ডন

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, এপ্রিল ১৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।