ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সুদানে ঈদে ৭২ ঘণ্টার অস্ত্রবিরতির মধ্যেই সংঘাত

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮১৬ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৩
সুদানে  ঈদে ৭২ ঘণ্টার অস্ত্রবিরতির মধ্যেই সংঘাত

ঈদ উপলক্ষে সেনাবাহিনীর অস্ত্রবিরতির ঘোষণার পরও সুদানের রাজধানী খার্তুমে সংঘাত চলছেই। সেখানকার বাসিন্দারা আল জাজিরাকে এই তথ্য জানান।

 

শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যায় সুদানি সেনাবাহিনী জানায়, লোকজন যাতে ঈদুল ফিতর পালন করতে পারে সেজন্য, তারা তিন দিনের অস্ত্রবিরতিতে সম্মত।  

অন্যদিকে প্রতিপক্ষ আধা সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ) একই দিন বলেছিল যে, ঈদ উপলক্ষে তারাও ৭২ ঘণ্টার অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে।

সেনাবাহিনী এক বিবৃতিতে বলেছিল, তারা আশা করে বিদ্রোহীরা অস্ত্রবিরতির প্রয়োজনীয় সবকিছু মেনে চলবে এবং যেকোনো সামরিক পদক্ষেপ বন্ধ করবে।  

গেল শনিবার থেকে সুদানে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনীর মধ্যে সংঘাত চলছে।  

আল জাজিরার সাংবাদিক হিবা মরগান খার্তুম থেকে বলেন, রাজধানীর আশেপাশের বাসিন্দারা চলমান গোলাগুলির কথা জানিয়েছেন।

তিনি বলেন, বাসিন্দারা বলছেন, রাজধানীর দক্ষিণ অংশে সেনাবাহিনী ও আরএসএফের সদস্যরা তীব্র সম্মুখ লড়াইয়ে লিপ্ত। তুমুল গোলাগুলি চলছে।  

মরগান বলেন, অস্ত্রবিরতির পঞ্চম প্রচেষ্টা চলাকালেও দেশের বিভিন্ন অংশের বাসিন্দার বলেন, সংঘাত চলছেই। তাদের বিশ্বাস এই অস্ত্রবিরতি টিকবে না।  

সুদানে চলমান সংঘাতে এ পর্যন্ত চারশর বেশি লোক নিহত হয়েছেন। আহত হয়েছেন অন্তত সাড়ে তিন হাজারের বেশি লোক। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এমনটি জানায়।

বাংলাদেশ সময়: ০৮১২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।