ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে অতিধনীদের চোখ এখন সোনায় বিনিয়োগে

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
ভারতে অতিধনীদের চোখ এখন সোনায় বিনিয়োগে

গেল কয়েক বছর ধরে সোনায় মিলছে বেশি মুনাফা। আর তাই বেশি মুনাফার আশায় ভারতে অতিধনীদের চোখ এখন সোনায় বিনিয়োগে।

আবাসন খাতবিষয়ক পরামর্শক প্রতিষ্ঠান নাইট ফ্রাঙ্কের সমীক্ষায় দেখা গেছে, ২০১৮ সালে দেশটির অতিধনীরা তাদের নিট সম্পদের ৪ শতাংশ সোনায় বিনিয়োগ করলেও গেল বছর করেন ৬ শতাংশ।  

শুক্রবার নাইট ফ্রাঙ্কের প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বে অতিধনীদের মধ্যে সোনায় বিনিয়োগের ক্ষেত্রে ভারতীয়দের অবস্থান দ্বিতীয়। বিনিয়োগে ৮ শতাংশ নিয়ে শীর্ষে রয়েছে অস্ট্রিয়া। ৬ শতাংশ বিনিয়োগ নিয়ে চীনও রয়েছে অস্ট্রিয়ার পেছনে।

যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া, ইতালি ও আয়ারল্যান্ডের মতো দেশগুলোর অতিধনীরা ২০২২ সালে তাদের সম্পদের মাত্র ১ শতাংশ করে সোনা কেনায় বিনিয়োগ করেন। যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় এই হার ২ শতাংশ করে।

নাইট ফ্রাঙ্ক বলছে, গেল কয়েক বছর ধরে সোনা কিনে রাখলে বেশি লাভ হচ্ছে। আর সে কারণেই অতিধনীরা সোনা কেনায় বেশি বিনিয়োগ করছেন।  

২০১৮ সাল থেকে এ পর্যন্ত সোনার দাম বেড়েছে ৮০ শতাংশ। ২০১৮ সালে মুম্বাইয়ে ১০ গ্রাম সোনার দাম ছিল ২৯ হাজার ৩০৪ রুপি। ২০২৩ সালে বেড়ে দাঁড়িয়েছে ৫২ হাজার ৭৬০ রুপিতে।

নাইট ফ্রাঙ্কের প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারি, সুদের হার কমে যাওয়া এবং বিশ্বে কেন্দ্রীয় ব্যাংকগুলোর সহজ তারল্য কৌশল নেওয়ার মতো কারণে সোনার দাম এমন বেড়েছে।

নাইট ফ্রাঙ্ক ইন্ডিয়ার চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক শিশির বৈজাল বলেন, চলমান অর্থনৈতিক অনিশ্চয়তার পরিপ্রেক্ষিতে ভোক্তারা স্থিতিশীলতা প্রদান করে ও মূল্যস্ফীতির পরিস্থিতিতে মূল্যসংযোজন ঘটে, এমন সম্পদগুলোয় বিনিয়োগে আগ্রহী হয়েছেন।  

বাংলাদেশ সময়: ১৭২৩ ঘণ্টা, এপ্রিল ২৩, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।