ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আরব দেশগুলোর সঙ্গে আসাদের উষ্ণ সম্পর্কের প্রতিবাদে বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
আরব দেশগুলোর সঙ্গে আসাদের উষ্ণ সম্পর্কের প্রতিবাদে বিক্ষোভ

সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের কয়েকটি শহরের রাস্তায় শত শত মানুষ বিক্ষোভে নেমেছেন। কয়েকটি আরব দেশের সঙ্গে প্রেসিডেন্ট বাশার আল-আসাদের উষ্ণ সম্পর্কের প্রতিবাদে তাদের এই বিক্ষোভ।

রোববার আল-আসাদের বিরোধী শক্তির একটি শক্ত ঘাঁটি ইদলিবে সবচেয়ে বড় বিক্ষোভটি হয়।  

ইদলিবে বিক্ষোভে অংশ নেওয়া এক ব্যক্তি আল জাজিরাকে বলেন, সিরিয়ার লোকজন ও সিরিয়ার বিপ্লবকে ব্যর্থ করে দেওয়া আরব দেশগুলোকে বার্তা দিতে আমরা এখানে জড়ো হয়েছি। সিরিয়ান বিপ্লবের শুরুটা ছিল অনাথ হিসেবে। এখনও অনাথ রয়েছে।  

২০১১ সালে শান্তিপূর্ণ সরকারবিরোধী বিক্ষোভ দমন করেন আল-আসাদ। তা রূপ নেয় ভয়াবহ সংঘাতে। যা বিদেশি শক্তি ও বৈশ্বিক সশস্ত্র গোষ্ঠীগুলোকে ডেকে আনে। আর এরপর থেকেই শুরু হয় গৃহযুদ্ধ। ধীরে ধীরে তা ছড়িয়ে পড়ে।  

গৃহযুদ্ধে পাঁচ লাখেরও বেশি মানুষের প্রাণ গেছে। যুদ্ধের আগে যে জনসংখ্যা ছিল, তার অর্ধেকই বাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়েছে। বিদ্রোহীদের নিয়ন্ত্রণে থাকা ইদলিবে প্রায় ৩০ লাখ লোকের বাস ছিল। যুদ্ধে এর অর্ধেকই বাস্তুচ্যুত হয়েছে।  

রোববারের বিক্ষোভে লোকজনের হাতে বিভিন্ন প্ল্যাকার্ড ও জাতীয় পতাকা ছিল। একটি প্ল্যাকার্ডে লেখা ছিল, যারা ক্ষমা করে এবং পুনর্মিলিত হয় (বাশার আল-আসাদের সঙ্গে), তারা বিশ্বাসঘাতক... তার মতোই।

২০১১ সালে সিরিয়ায় গৃহযুদ্ধ শুরু হলে সৌদি আরবসহ বেশ কয়েকটি আরব দেশ আসাদ সরকারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে। রিয়াদ আসাদের অপসারণকে সমর্থন করে এবং যুদ্ধের প্রাথমিক পর্যায়ে সিরিয়ার বিদ্রোহীদের সমর্থন করে।

তবে আঞ্চলিক রাজধানীগুলো ধীরে ধীরে বাশার আল আসাদের প্রতি উষ্ণ মনোভাব দেখাতে থাকে কারণ, তিনি রাশিয়া ও ইরানের গুরুত্বপূর্ণ সমর্থনসহ বিদ্রোহীদের কাছে হারানো অঞ্চলের বেশিরভাগই ফিরে পেয়ে যান।  

গেল মার্চে ঐতিহাসিক এক চুক্তিতে সৌদি আরব ও সিরিয়ার মিত্র ইরান কূটনৈতিক সম্পর্ক পুনঃস্থাপনের উদ্যোগ নেয়। আর গেল মঙ্গলবার সৌদি আরবের পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান দামেস্কে আল-আসাদের সঙ্গে সাক্ষাৎ করেন, যা সিরিয়ার আঞ্চলিক বিচ্ছিন্নতার সমাপ্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এর সপ্তাহখানেক আগে সিরিয়ার শীর্ষ কূটনীতিক ফয়সাল মেকদাদ সৌদি সফর করেন।  

বাংলাদেশ সময়: ১৭৩৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।