ঢাকা, সোমবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৪ অক্টোবর ২০২৪, ১০ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

কিংবদন্তি সংগীতশিল্পী হ্যারি বেলাফন্টে মারা গেছেন

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৪ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
কিংবদন্তি সংগীতশিল্পী হ্যারি বেলাফন্টে মারা গেছেন

ক্যারিবিয়ান লোকসংগীত কিংবদন্তি হ্যারি বেলাফন্টে আর নেই। ম্যানহাটনে হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

মৃত্যুর সময় তার বয়স ছিল ৯৬ বছর। মঙ্গলবার ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

গত শতকের পঞ্চাশের দশকে গানের দুনিয়ায় ঝড় তুলেছিলেন বেলাফন্টে। শ্রোতাদের মনে ঝড় তুলে তার একের পর এক গান। জন্ম হয় এক নতুন তারকার।

১৯২৭ সালে যুক্তরাষ্ট্রে এক ওয়েস্ট ইন্ডিয়ান অভিবাসী পরিবারে বেলাফন্টের জন্ম। ক্যারিবিয়ান-আমেরিকান গায়েনদের মধ্যে তিনি সফলতম। তার কণ্ঠস্বরে এক আলাদা আকর্ষণ ছিল। ১৯৫৬ সালে তার প্রথম গানের অ্যালবাম প্রকাশিত হয়।  

বেলাফন্টে লোকগান গেয়েছেন নিজস্বতা মিশিয়ে। আর সেই গানে আলোড়িত হয়েছে আমেরিকাসহ গোটা বিশ্ব। জনপ্রিয়তার শিখরে উঠেছে ক্যালিপসোসহ একের পর এক অ্যালবাম। প্রায় সব দেশের মানুষ আপন করে নিয়েছেন জামাইকান ফেয়ারওয়েলকে।

তিনি লড়াই করেছেন বর্ণবাদের বিরুদ্ধে। তার হাতিয়ার ছিল গান, অভিনয় ও আন্দোলন। গান গেয়ে যত জনপ্রিয়তা বেড়েছে, ততই হলিউডের প্রস্তাব আসতে শুরু করেছে।  

সুদর্শন এই গায়ক অনেকগুলো ছবিতে কাজ করেছেন। অভিনয় করেও অসম্ভব জনপ্রিয়তা পেয়েছেন। তারপর অভিনয় ছেড়ে নিজেকে শুধু গানের মধ্যেই রাখার চেষ্টা করেছেন।

বাংলাদেশ সময়: ১২২৮ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।