ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

আন্তর্জাতিক

চাঁদে অবতরণের আগেই বিধ্বস্ত জাপানি মহাকাশযান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
চাঁদে অবতরণের আগেই বিধ্বস্ত জাপানি মহাকাশযান ছবি: সংগৃহীত

বিশ্বের মাত্র তিনটি দেশ চাঁদের পৃষ্ঠে মহাকাশযান অবতরণ করে সফল হয়েছে। এরই ধারাবাহিকতায় চাঁদে প্রথমবারের মতো মহাকাশযানের অভিযান চালিয়ে ব্যর্থ হয়েছে এশিয়ার উন্নত দেশ জাপান।

অবতরণের আগেই চাঁদের পৃষ্ঠের ধাক্কায় বিধ্বস্ত হয়েছে দেশটির বেসরকারি এ মহাকাশযান।

চাঁদে অবতরণ করা সফল দেশগুলো হলো-রাশিয়া, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীন।

ভারত ২০১৬ সালে চাঁদে একটি মহাকাশযান অবতরণের চেষ্টা করে ব্যর্থ হয়। এর আগে ২০১৯ সালে ইসরায়েলি মহাকাশযান চাঁদের পৃষ্টের আঘাতে ধ্বংস হয়।

জাপানের বেসরকারি একটি প্রতিষ্ঠানের পাঠানো মানুষবিহীন এ যানটি ঠিকভাবে চাঁদে অবতরণ করতে পারেনি। এটি মঙ্গলবার (২৫ এপ্রিল) রাতেই চাঁদের পৃষ্ঠে অবতরণ করার কথা ছিল। কিন্তু হাকুতো-আর নামে ওই ল্যান্ডারটির সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

ধারণা করা হচ্ছে এটি চাঁদের পৃষ্ঠে ধাক্কা খেয়ে বিধ্বস্ত হয়েছে। তবে আসলেই কী ঘটেছে তা জানতে সবকিছু পরীক্ষা করে দেখছেন প্রকৌশলীরা।

টোকিওভিত্তিক আইস্পেসের তৈরি এ ল্যান্ডারে ছিল একটি অনুসন্ধানী রোভার এবং টেনিস বল আকৃতির একটি রোবট। এ মহাকাশযানটি গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কেপ ক্যানাভেরাল থেকে স্পেসএক্সের রকেটে করে পাঠানো হয়েছিল। গন্তব্যে পৌঁছাতে যানটির সময় লেগেছে পাঁচ মাস।

আইস্পেসের প্রধান নির্বাহী কর্মকর্তা তাকেশি হাকামাদা বলেন, আমরা ল্যান্ডারের সঙ্গে যোগাযোগ করতে পারছি না। পরিকল্পিত অবতরণের সময় পার হয়ে যাওয়ার প্রায় ২৫ মিনিট পর তিনি বলেন, আমাদের ধরে নিতে হবে যে আমরা চন্দ্রপৃষ্ঠে অবতরণ সম্পূর্ণ করতে পারিনি।

তিনি আরও বলেন, এ মিশন ব্যর্থ হলেও এটি তাদের কাছে বেশ গুরুত্বপূর্ণ। কারণ এ পুরো কার্যক্রম থেকে তারা প্রচুর তথ্য ও অভিজ্ঞতা অর্জন করতে পেরেছেন। এটি চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ২৯৫ ফুট (৮৯ মিটার) দূরে ছিল।

মহাকাশযানটিতে থাকা এম-ওয়ান ল্যান্ডারের উচ্চতা ছিল ২ মিটার এবং ওজন ৩৪০ কেজি। এর আগে চাঁদে পাঠানো মানসম্মত মহাকাশযানগুলোর তুলনায় এটি তুলনামূলক অনেক ছোট ছিল। প্রায় এক মাস আগে চাঁদের কক্ষে পৌঁছেছিল এটি। মঙ্গলবার চন্দ্র পৃষ্ঠের উপরে ১০০ কিলোমিটার উচ্চতা থেকে ঘণ্টায় প্রায় ছয় হাজার কিলোমিটার বেগে চন্দ্রপৃষ্ঠে অবতরণের কথা ছিল এ মহাকাশ যানটির।

সূত্র: বিবিসি

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।