ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

পরমাণু চুক্তি উজ্জীবনের সুযোগ হারানো হবে বিশাল ভুল: রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
পরমাণু চুক্তি উজ্জীবনের সুযোগ হারানো হবে বিশাল ভুল: রাশিয়া

২০১৫ সালে স্বাক্ষরিত ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সুযোগ হাতছাড়া করা হবে মস্তবড় ভুল। যারা এই বহুজাতিক চুক্তি ধ্বংস করেছে, এটিকে আবার কার্যকর করার দায়দায়িত্ব তাদের।

বুধবার (২৬ এপ্রিল) জাতিসংঘ নিরাপত্তা পরিষদের এক বৈঠকে সভাপতিত্ব করার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ মন্তব্য করেন।

তিনি বলেন, পরমাণু সমঝোতা আবার কার্যকর করতে একটি চুক্তি চূড়ান্ত হয়ে আছে। কিন্তু ইউরোপীয় দেশগুলো এ বিষয়ে আর আগ্রহ দেখাচ্ছে না। মার্কিন সরকার বিকল্প কিছু নিয়ে ভাবছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা মনে করি পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের চুক্তি বহু আগে চূড়ান্ত হয়ে রয়েছে। কিন্তু ইউরোপীয় দেশগুলো যেকোনো কারণেই হোক এটির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছে। অন্যদিকে নাম প্রকাশে অনিচ্ছুক মার্কিন কর্মকর্তারা বিভিন্ন মাধ্যমে জানাচ্ছেন যে, পরমাণু সমঝোতার বিকল্প কোনো উপায় বের করা প্রয়োজন। তবে আমি মনে করি, এ সমঝোতা পুনরুজ্জীবনের যে সুযোগ এখনও রয়েছে, তা হাতছাড়া করা হবে মস্তবড় ভুল।

ল্যাভরভ বলেন, পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের বিষয়টি এখন আর ‘ইরান, রাশিয়া বা চীনের’ ওপর নির্ভর করছে না। বরং যারা এটিকে ধ্বংস করেছে তাদেরই এটি আবার কার্যকর করতে হবে।

২০১৫ সালে জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য দেশ ও জার্মানির সঙ্গে পরমাণু সমঝোতা সই করেছিল ইরান। কিন্তু ২০১৮ সালে যুক্তরাষ্ট্র একতরফাভাবে এই সমঝোতা থেকে বেরিয়ে যায়। তিন ইউরোপীয় দেশ জার্মানি, ফ্রান্স ও ব্রিটেন প্রতিশ্রুতি দিয়েও এই সমঝোতা কার্যকর রাখার কোনো উদ্যোগ নেয়নি। এ কারণে সমঝোতাটি মুখ থুবড়ে পড়েছে।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।