ঢাকা, মঙ্গলবার, ২৯ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু ভারতে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, মে ২, ২০২৩
বিশ্বের সবচেয়ে উঁচু রেল সেতু ভারতে

বিশ্বের সবচেয়ে উঁচু রেল ব্রিজ বা রেল সেতুর রেকর্ড এখন ভারতের দখলে। এই সেতুর নাম চেনাব ব্রিজ।

এটি আইফেল টাওয়ার থেকেও ৩৫ মিটার উঁচু। ভারতের জম্মু-কাশ্মীর অঞ্চলের চেনাব নদীর ৩৫৯ মিটার উঁচুতে বসেছে সেতুটি। সিএনএন

দীর্ঘদিনের কাজ শেষে দর্শনার্থীদের জন্য চলতি বছরের শেষ মাস ডিসেম্বর বা ২০২৪ সালের জানুয়ারিতে চেনাব সেতুটি খুলে দেওয়া হবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে রেল মন্ত্রণালয়।  

চেনাব সেতুর দৈর্ঘ্য ১ হাজার ৩১৫ মিটার। কাশ্মীর উপত্যকায় যাতে ভারতীয় রেল নেটওয়ার্ক জায়গা করে নিতে পারে, সেক্ষেত্রে নেওয়া প্রকল্পগুলোর মধ্যে অন্যতম বড় এই সেতু।  

চেনাব সেতু ছাড়াও উধামপুর-শ্রীনগর-বারামুল্লা রেল লিংক ( ইউএসবিআরএল) প্রকল্প হতে যাচ্ছে দেশের সবচেয়ে দীর্ঘ পরিবহন টানেল ও ভারতীয় রেলওয়ের প্রথম কেবল ব্রিজ।  

সব আবহাওয়া উপযোগী রেলে কাশ্মীরকে ভারতের বাকি অঞ্চলের সঙ্গে যুক্ত করার ফলে আঞ্চলিক শিল্প ও কৃষি খাতকে গতি দেবে বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর অংশে এর আগে স্থলপথে যাওয়ার একমাত্র পথ ছিল ৩০০ কিলোমিটারের শ্রীনগর-জম্মু জাতীয় মহাসড়ক। শীতকালে এই সড়ক কিছু সময় বন্ধ রাখা হয়। তা ছাড়া এই সড়কে দুর্ঘটনাও ঘটে থাকে।  

জানা গেছে, পৃথিবীর উচ্চতম রেল ব্রিজে মোট ১৭টি পিলার রয়েছে। ১ হাজার ৪৮৪ কোটি টাকার ইস্পাত ব্যবহার হয়েছে এই সেতু তৈরিতে। রেল সূত্রে খবর, প্রায় ২৮ হাজার ৬৬০ মেট্রিক টন ইস্পাত দিয়ে তৈরি হয়েছে এই সেতু।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, মে ২, ২০২৩
আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।