ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

ক্রেমলিনে ইউক্রেনের হামলার মাস্টারমাইন্ড যুক্তরাষ্ট্র, দাবি রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, মে ৪, ২০২৩
ক্রেমলিনে ইউক্রেনের হামলার মাস্টারমাইন্ড যুক্তরাষ্ট্র, দাবি রাশিয়ার

রাশিয়া বৃহস্পতিবার দাবি করেছে, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হত্যার চেষ্টায় ইউক্রেন ক্রেমলিনে যে ড্রোন হামলা চালিয়েছে বলে অভিযোগ উঠেছে, তার পেছনে রয়েছে যুক্তরাষ্ট্র। এনবিসি নিউজ।

কোনো প্রমাণ ছাড়াই মস্কো বলেছিল, সরকারের কেন্দ্রীয় ভবনে রাতে একটি ড্রোন হামলা তারা বানচাল করেছে। তবে কিয়েভ শক্তভাবে এটি প্রত্যাখ্যান করেছে।

আমেরিকান তিন কর্মকর্তা বুধবার এনবিসি নিউজকে বলেন, যুক্তরাষ্ট্র এই হামলার বিষয়ে আগে থেকে জানত না। কিন্তু বৃহস্পতিবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ দাবি করলেন যে, এই ঘটনায় ওয়াশিংটন এই ঘটনার মূল পরিকল্পনাকারী (মাস্টারমাইন্ড)।  

সাংবাদিকদের সঙ্গে রুটিন সাক্ষাতে তিনি বলেন, আমরা ভালো করেই জানি যে এই ধরনের সন্ত্রাসী হামলার সিদ্ধান্ত কিয়েভে নয়, ওয়াশিংটনে নেওয়া হয়। কিয়েভ তাই করে থাকে, যা তাকে করতে বলা হয়।  

পেসকভ আমেরিকান এবং ইউক্রেনের ড্রোন ঘটনাটিকে অসম্পূর্ণভাবে হাস্যকর বলে অস্বীকার করার প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করেছেন।

এই হামলার ঘটনায় রাশিয়ার এক তদন্ত চলছে। তিনি বলেন, জবাবের একাধিক উপায় রয়েছে, যা রাশিয়া নিতে পারে। তবে এ নিয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি।  

শুক্রবার পুতিনের সভাপতিত্বে রাশিয়ার নিরাপত্তা পরিষদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

এদিকে, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ফিনল্যান্ডে বুধবার বলেন, আমরা পুতিন কিংবা মস্কোর ওপর হামলা করছি না। আমারা আমাদের অঞ্চল, গ্রামের জন্য লড়ছি। আমাদের পর্যাপ্ত অস্ত্র নেই।  আমরা সবকিছু সর্বত্র ব্যবহার করতে পারি না।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, মে ৪, ২০২৩
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।