ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য করবে না রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, মে ৫, ২০২৩
ভারতের সঙ্গে রুপিতে বাণিজ্য করবে না রাশিয়া

ভারতের সঙ্গে রুপিতে দ্বিপাক্ষিক বাণিজ্য করবে না রাশিয়া। ইতোমধ্যে এ সংক্রান্ত প্রচেষ্টা স্থগিত করেছে দেশ দুটি।

দীর্ঘ কয়েক মাস আলোচনার পর মস্কোকে তার কোষাগারে রুপি রাখতে রাজি করাতে ব্যর্থ হয় ভারত। যার কারণে এই প্রচেষ্টা স্থগিত করতে হয়।

এই বিষয়ে অবগত ভারতীয় দুই কর্মকর্তার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

সিদ্ধান্তটি রাশিয়া থেকে কম দামে তেল এবং কয়লার ভারতীয় আমদানিকারকদের জন্য একটি বড় ধাক্কা হবে। বৈদেশিক মুদ্রা রূপান্তর খরচ কমাতে সাহায্য করতে ব্যবসায়ীরা রুপির স্থানীয় লেনদেন ব্যবস্থার অপেক্ষায় ছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন, রাশিয়ার পক্ষে উচ্চ বাণিজ্য ব্যবধানের কারণে মস্কোর বার্ষিক চার হাজার কোটি ডলারের বেশি রুপি উদ্বৃত্ত থাকবে। তাদের বিশ্বাস, বিপুল অংকের এই রুপি জমা হওয়া ‘কাঙ্ক্ষিত নয়’।

রয়টার্সের প্রতিবেদনে বলা হচ্ছে, রুপি পুরোপুরি পরিবর্তনযোগ্য নয়। পণ্যের বৈশ্বিক রপ্তানিতে ভারতের অংশ মাত্র দুই শতাংশ। এই কারণগুলো অন্যান্য দেশের জন্য রুপি ধরে রাখার প্রয়োজনীয়তা হ্রাস করে।

গত বছরের ফেব্রুয়ারিতে ইউক্রেনে আগ্রাসন শুরুর পর ভারত রাশিয়ার সঙ্গে রুপিতে বাণিজ্য করার চেষ্টা করে। তবে দেশ দুটির মধ্যে এ সংক্রান্ত কোনো চুক্তি হয়নি।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, মে ০৫, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।