ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সুইডেনে কোরআন পোড়ানো সেই রাজনীতিবিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মে ৫, ২০২৩
সুইডেনে কোরআন পোড়ানো সেই রাজনীতিবিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা ছবি: সংগৃহীত

সুইডেনের স্টকহোমে তুরস্কের দূতাবাসের সামনে কোরআন পুড়িয়ে ফেলা সেই ডানপন্থী রাজনীতিবিদ রাসমাস পালুদানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

সুইডিশ সংবাদপত্র আফটনব্লাডেট জানিয়েছে, মালমু প্রসিকিউটর অফিস বেশ কিছু অপরাধের সন্দেহে পালুদানের বিরুদ্ধে এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে।

ওই সংবাদপত্র আরও জানিয়েছে, পালুদানের বিরুদ্ধে কয়েক মাস আগে তদন্ত শুরু হয়েছে। তার বিরুদ্ধে একদল লোককে উসকানি ও একজন কর্মকর্তাকে অপমান করার অভিযোগ আনা হয়েছে।

সংবাদপত্রের সঙ্গে কথা বলার সময় পালুদান দাবি করেন, সুইডিশ পুলিশ, বিশেষ করে মালমু পুলিশ তাকে রক্ষা করতে চায় না, তাই সুইডেনে আসা তার পক্ষে বিপজ্জনক। তিনি ডেনমার্কের পুলিশের সহায়তায় ডেনমার্ক থেকে ভার্চ্যুয়ালি সাক্ষ্য দিতে চান।

পালুদান চলতি সালের জানুয়ারি মাসে সুইডেনের রাজধানী স্টকহোমে তুরস্কের দূতাবাসের বাইরে পুলিশের সুরক্ষায় ও সুইডিশ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে কোরআনের একটি কপি পুড়িয়ে দেয়। এ ঘটনার পর পালুদান ডেনমার্কে পালিয়ে যায়।

পরের সপ্তাহে, তিনি ডেনমার্কের একটি মসজিদের সামনে কোরআনের আরও একটি কপি পুড়িয়ে দেন, যা নিয়ে তুরস্কসহ অনেক মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশে নিন্দার ঝড় উঠে।

সূত্র: আনাদলু এজেন্সি

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, মে ৫, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।