ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

অবশেষে আপস আলোচনায় বসছে সুদানের দুই পক্ষ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, মে ৬, ২০২৩
অবশেষে আপস আলোচনায় বসছে সুদানের দুই পক্ষ সংগৃহীত ছবি

তিন সপ্তাহের লড়াইয়ের পর অবশেষে প্রাক-আপস আলোচনায় বসতে যাচ্ছে সুদানের যুদ্ধরত সেনাবাহিনী ও র‌্যাপিড সাপোর্ট ফোর্সেস (আরএসএফ)। শুক্রবার (০৫ মে) এ বিষয়টি নিশ্চিত করে একটি যৌথ বিবৃতি দিয়েছে আমেরিকা ও সৌদি আরব সরকার।

শনিবার (০৬ মে) এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম বিবিসি।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, শনিবার সৌদি আরবের বন্দর নগরী জেদ্দায় এ আলোচনা শুরু হবে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, আলোচনায় অংশ নেওয়ার জন্য জেদ্দায় দূত পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছে সুদানের সেনাবাহিনী। তারা বলছে, আলোচনার লক্ষ্য মানবিক সমস্যা সমাধান করা।  

তবে এ বিষয়ে আরএসএফের কোনো আনুষ্ঠানিক মন্তব্য পাওয়া যায়নি বলেও উল্লেখ করা হয় প্রতিবেদনটিতে।

এদিকে, যৌথ বিবৃতিতে প্রাক-আপোষ আলোচনাকে স্বাগত জানিয়েছে আমেরিকা ও সৌদি। পাশাপাশি সংঘর্ষ থামাতে বিশ্বব্যাপী সমর্থন অব্যাহত রাখতে বলা হয়েছে।

বিবৃতিতে উভয় পক্ষকে দেশ ও জনগণের স্বার্থ বিবেচনায় নিয়ে সক্রিয়ভাবে যুদ্ধবিরতি এবং সংঘাতের অবসানের জন্য আলোচনায় জড়িত হওয়ার আহ্বান জানিয়েছে সৌদি আরব ও আমেরিকা।

বিবৃতিতে আরও বলা হয়, কয়েকটি অস্থায়ী যুদ্ধবিরতির ব্যর্থ প্রচেষ্টার পর সুদানের দুই যুদ্ধরত জেনারেল শুক্রবার আলোচনার জন্য সৌদি আরবে তাদের দূত পাঠিয়ে ছিলেন।

যৌথ বিবৃতিতে জানানো হয়, জেদ্দায় অনুষ্ঠিত হতে যাওয়া এই আলোচনাকে স্বাগত জানিয়েছে সমর্থন করেছে ব্রিটেন, সংযুক্ত আরব আমিরাত, আরব লীগ ও আফ্রিকান ইউনিয়নসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক সংস্থা।

উল্লেখ্য, ১৫ এপ্রিল থেকে শুরু হওয়া সংঘাতে প্রায় ৭০০ জন মারা গেছে। যার বেশিরভাগই খার্তুম ও পশ্চিম দারফুর অঞ্চলে। এছাড়া যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রায় চার লাখ ৫০ হাজার বেসামরিক নাগরিক ইতোমধ্যেই তাদের বাড়িঘর ছেড়ে অন্যত্র চলে গিয়েছে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা বলেছে, প্রতিবেশী দেশগুলোয় আশ্রয় চেয়েছে প্রায় সোয়া লাখের বেশি সুদানী নাগরিক।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, মে ০৬, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।