ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪৩১, ১৫ অক্টোবর ২০২৪, ১১ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

চালর্সের রাজ্যাভিষেকে বাইবেল পাঠ করলেন ঋষি সুনাক

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৫ ঘণ্টা, মে ৬, ২০২৩
চালর্সের রাজ্যাভিষেকে বাইবেল পাঠ করলেন ঋষি সুনাক ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক

প্রথা মেনে তৃতীয় চার্লসের রাজ্যাভিষেকের অনুষ্ঠানে খ্রিষ্টানদের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেল থেকে একটি অংশ পাঠ করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক। এ প্রথম কোনো হিন্দু প্রধানমন্ত্রী রাজ্যাভিষেকের অনুষ্ঠানে বাইবেল থেকে পাঠ করলেন।

শনিবার (৬ মে) যুক্তরাজ্যের লন্ডনের ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রথা মেনে তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক হয়। রাজা হিসেবে শপথ নেন রানি দ্বিতীয় এলিজাবেথের বড় ছেলে। তাকে শপথবাক্য পাঠ করান ক্যান্টারবেরির আর্চবিশপ।

অনুষ্ঠানে সাদা রঙের বিশেষ রাজকীয় পোশাক দেখা গেছে রাজা তৃতীয় চার্লসকে। তার সঙ্গে ছিলেন স্ত্রী ক্যামিলাও। এদিন কুইন কনসর্ট হিসেবে শপথ নেন চার্লসের স্ত্রীও।

৭০ বছর পর ফের নতুন রাজা পেল ব্রিটিশ দ্বীপপুঞ্জ। রাজ্যাভিষেক হলো তৃতীয় চার্লসের। ৪০ তম রাজা হিসেবে ইংল্যান্ডের সিংহাসনে বসলেন তিনি।

পবিত্র গসপেলের ওপর হাত রেখে শপথ নেন রাজা তৃতীয় চার্লস। এ সময় নিজেকে একজন ‘বিশ্বাসী প্রোটেস্ট্যান্ট’ ঘোষণা দিয়ে তিনি রাজা হিসেবে নিজের সব প্রতিশ্রুতি বাস্তবায়নের প্রতিজ্ঞা করেন।

ওয়েস্টমিনস্টার অ্যাবেতে রাজা চার্লসের শপথ অনুষ্ঠান পরিচালনা করেন, ক্যান্টারবুরির আর্চবিশপ জাস্টিন ওয়েলবি। এ সময় ওয়েস্টমিনস্টার অ্যাবেতে প্রায় দুই হাজার ২০০ অতিথি অংশ নেন। রাজার অভিষেক অনুষ্ঠানে আমন্ত্রণ করা হয় বিশ্বের প্রায় ১০০টি রাষ্ট্র ও সরকার প্রধানকে।

রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার ছেলে চার্লস রাজা নির্বাচিত হন। যুক্তরাজ্য ছাড়াও তাকে আরও ১৪টি দেশে তাকে রাজা হিসেবে মান্য করা হয়। চার্লস যুক্তরাজ্য ও আরও ১৪টি রাষ্ট্রের রাজত্ব পান গত সেপ্টেম্বরে।

সূত্র: এনডিটিভি

বাংলাদেশ সময়: ১৯৪৫ ঘণ্টা, মে ৬, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।