ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

ইউক্রেনীয় শহরগুলোতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, মে ৮, ২০২৩
ইউক্রেনীয় শহরগুলোতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা

কিয়েভসহ অন্যান্য ইউক্রেনীয় শহরে ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলা শুরু করেছে রাশিয়া। ইউরোপের বৃহত্তম জাপোরিঝিয়া পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের নিরাপত্তা নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যেই রাশিয়া এই হামলা শুরু করল।

স্থানীয় সময় সোমবার (৮ মে) ভোরে রাজধানী কিয়েভে বিমান হামলায় কমপক্ষে পাঁচজন আহত হয়েছেন।

শহরের কর্মকর্তারা বলেছেন, রাশিয়ান ক্ষেপণাস্ত্রগুলো খাদ্যে ভরা ওডেসা গুদামকে ক্ষতিগ্রস্ত করেছে। সেখানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ইউক্রেনের আরও কয়েকটি অঞ্চলে বিস্ফোরণের খবর পাওয়া গেছে।

কিয়েভের প্রতিরক্ষার দায়িত্বে থাকা ইউক্রেনের শীর্ষ জেনারেলের মতে, রাশিয়া ধ্বংসপ্রাপ্ত বাখমুতে গোলাবর্ষণ বাড়িয়ে দিয়েছে। তারা শহরটি ৯ মে’র আগে নিজেদের দখলে নেওয়ার চেষ্টা করছে।

তিনি বলেন, একসময় লবণ-খনির শহর নামে পরিচিত বাখমুতকে রাশিয়ানরা নিজেদের অগ্রগতি সুরক্ষিত করার জন্য একটি মূল লক্ষ্য হিসেবে দেখে।

নাৎসি জার্মানির বিরুদ্ধে বিজয় দিবস হিসেবে প্রতিবছর ৯ মে ‘ভিক্টরি ডে’ পালন করে রাশিয়া। নাৎসি জার্মানির পরাজয়ের বার্ষিকীকে চিহ্নিত করা এ দিবসটি রাশিয়ার জন্য খুবই তাৎপর্যপূর্ণ। এই দিবসের আগেই রাজধানী কিয়েভসহ ইউক্রেনীয় শহরগুলোতে রুশ হামলা শুরু হলো।

প্রত্যক্ষদর্শীরা বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, তারা কিয়েভে অসংখ্য বিস্ফোরণের শব্দ শুনেছেন।

স্থানীয় কর্মকর্তারা বলেছেন, বিমান প্রতিরক্ষা ব্যবস্থা রুশ হামলা প্রতিহত করতে কাজ করছে।

মেয়র ভিটালি ক্লিটসকো এক টেলিগ্রাম বার্তায় বলেছেন, কিয়েভের সোলোমিয়ানস্কি জেলায় বিস্ফোরণে তিনজন আহত হয়েছেন। সোভিয়াটোশিন জেলায় ড্রোনের ধ্বংসাবশেষ পড়ার সময় আরও দুইজন আহত হয়েছেন।

সূত্র- আল জাজিরা

বাংলাদেশ সময়: ১০০৪ ঘণ্টা, মে ০৮, ২০২৩
এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।